• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

শিশু জন্য সেরা খাবার যা

শিশু জন্য সেরা খাবার যা

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

শিশুকে সুস্থ সবল রাখতে মা-বাবা কত কিছুই না করে থাকে। পুষ্টিকর খাবার, বিশেষ যত্ন ও পরিচর্যার মধ্যদিয়ে একটি শিশু সুস্থতার সাথে আগামীর জন্য প্রস্তুত হয়। শিশুর সুষম ও পুষ্টিকর খাবার নিশ্চিত করা প্রত্যেক অভিভাবকের দায়িত্ব। শিশুর বাড়তি যত্ন ও পুষ্টি নিশ্চিত করতে মা-বাবাকে সচেতন হতে হবে।

শিশুর ঠিকঠাক ওজন ধরে রাখতে ও রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে পুষ্টিকর খাবারের বিকল্প নেই। তাই, শিশুদের জন্য সেরা কিছু খাবার নিয়ে আমাদের এই আয়োজন।

জনপ্রিয় মার্কিন সাস্থ্যবিষয়ক ওয়েব জার্নাল হেলথ লাইনে প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, শিশুর খাবার সবসময় সতেজ, টাটকা ও হালকা হওয়া জরুরি। মসলাদার, প্যাকেটজাত ও ভারি খাবার শিশুর জন্য ক্ষতিকর।

মাতৃদুগ্ধ: গবেষকরা বলছেন, মায়ের বুকের দুধ শিশুর জন্য সর্বোত্তম খাবার। এর কোনো বিকল্প খাবার নেই। জন্মের পর থেকে ৬ মাস বয়স পর্যন্ত শিশুকে শুধুমাত্র মায়ের বুকের দুধ খাওয়াতে হবে। ৬ মাস পর থেকে শিশুকে মায়ের বুকের দুধের পাশাপাশি বাড়তি পুষ্টিকর খাবার দিতে হবে।

কলা: পটাসিয়াম, কার্বোহাইড্রেট এবং উচ্চ ক্যালোরি সম্পন্ন ফল কলা। এটি শিশুর দেহের শক্তি বৃদ্ধি করে। কলা নরম হওয়ায় এটি সহজে শিশুরা খেতে পারে। পাকা কলা হজমশক্তি বৃদ্ধিতে সহায়ক। প্রয়োজনে দুধ শেক, কলা কেক, পুডিং করে শিশুকে খাওয়াতে পারেন।

ঘি: আপনার শিশুকে গরম ভাতের সঙ্গে সামান্য ঘি মিশিয়ে খাওয়াতে পারেন। ঘি শিশুর রোগপ্রতিরোধ করে এবং ওজন বৃদ্ধিতে সহায়ক। ঘিতে চর্বি এবং উচ্চ পুষ্টিগুণাগুণ রয়েছে। দেশি খাঁটি ঘি শিশুদের জন্য সবচেয়ে নিরাপদ।

ক্রিম দই: এই খাবারটি ক্যালসিয়াম, চর্বি এবং পুষ্টিগুণে ভরা। ক্রিম দই আপনার শিশুকে খাওয়াতে পারেন। খেয়াল রাখতে হবে, ক্রিম দই গরুর দুধ দিয়ে তৈরি কিনা। কারণ, গরুর দুধের ক্রিম দই খাওয়ানোর আগে চিকিৎসকের পরামর্শ নেয়া প্রয়োজন।

ডাল: প্রোটিন, ক্যালসিয়াম এবং ফ্যাটি অ্যাসিডের এক আদর্শ উৎস ডাল। তাই, ডাল-চাল ও সবজি মিশিয়ে নরম খিচুড়ী তৈরি করে শিশুকে খাওয়ান। তবে শিশুর খাবার তৈরিতে চিনি ব্যবহার করবেন না। স্বাদের ভিন্নতা আনার জন্য খিচুড়ীতে বিভিন্ন শাকসবজি যোগ করার চেষ্টা করতে পারেন।

মাছ: শিশুকে প্রচুর মাছ খাওয়াতে পারেন। কারণ, ওমেগো ৩ ফ্যাটি অ্যাসিডের দারুণ এক উৎস হচ্ছে মাছ। তাই, শিশুকে মাছ খাওয়ালে পুষ্টি চাহিদা সহজেই পূরণ হবে। শিশুকে খাওয়ানোর জন্য কম কাটাযুক্ত মাছ বেছে নিতে পারেন। সামুদ্রিক মাছ সবচেয়ে উপকারী।

 

তথ্যসূত্র: হেলথ লাইন।

০৮ আগস্ট ২০২৩, ০৭:৩১পিএম, ঢাকা-বাংলাদেশ।