• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

ভিটামিন ডি সমৃদ্ধ সেরা পাঁচ খাবার

ভিটামিন ডি সমৃদ্ধ সেরা পাঁচ খাবার

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

দেহে ভিটামিন ডি পর্যাপ্ত না থাকলে হাড়ের কার্যক্ষমতা কমতে থাকে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের হাড় ও দাঁতের সমস্যাও বাড়ে। হাড় ক্ষয়, ভঙ্গুর হাড় ও দাঁতের এনামেল কমতে থাকে ভিটামিন ডি এর অভাবে। গবেষকরা বলছেন, শরীরে ভিটামিন ডি হাড়ের কার্যক্ষমতা বাড়ায়। মাশরুম, দুধ ও ডিমের মতো খাবারে রয়েছে পর্যাপ্ত ভিটামিন ডি।

মার্কিন স্বাস্থ্যবিষয়ক ওয়েবজার্নাল হেলথ লাইন বলছে, প্রাকৃতিক উৎস বা খাবারের মাধ্যমে ভিটামিন ডি এর চাহিদা পূরণ করা সবচেয়ে নিরাপদ ও কার্যকরী। এর মধ্যে দুধ ও দুগ্ধজাত খাবা, মাশরুম, ডিম, সামুদ্রিক মাছ ও মাছের তেল অনন্য।

ভিটামিন ডি এর সেরা উৎস যেসব খাবার

ডিম: অত্যন্ত পুষ্টিকর একটি খাবার ডিম। এই খাবারটি দারুণ উপকারী। বিশেষ করে ডিমের কুসুম ভিটামিন ডি এর দারুণ একটি উৎস। শারীরিক সমস্যা দূর করতে ডিম খুব দ্রুত কাজ করে। অনেকেই ডিমের কুসুম বাদ দেন, এটি ঠিক নয়। কারণ, কুসুমেই ভিটামিন ডি বেশি থাকে।

মাশরুম: পুষ্টিবিদরা বলছেন, মাশরুম প্রাকৃতিক খাবার। মাশরুমে রয়েছে প্রচুর ভিটামিন ডি ও মিনারেলস। প্রতি ১০০ গ্রাম মাশরুমে প্রায় ২৩০০ আইইউ ভিটামিন ডি থাকে বলে জানিয়েছেন গবেষকরা।

দানাশস্য: ডাল, ওটস, ডালিয়া, গমের আটার মতো খাবারেও প্রচুর ভিটামিন ডি রয়েছে। এসব খাদ্য উপাদান হাড়ের স্বাস্থ্য ভালো রাখতে সহায়ক। এই খাবারগুলো নিয়মিত খেলে শরীরে ভিটামিন ডি এর ঘাটতি দূর হবে।

সোয়া মিল্ক: গবেষকরা বলছেন, সবচেয়ে বেশি ভিটামিন ডি ও প্রোটিন রয়েছে সোয়া মিল্কে। এই খাবার আপনার দেহে ভিটামিন ডি এর ঘাটতি পূরণ করে সবচেয়ে দ্রুত।

সামদ্রিক মাছ: সব মাছেই ভিটামিন ডি থাকে। তবে, সামুদ্রিক মাছে ভিটামিন ডি ও অন্যান্য ভিটামিন বেশি থাকে। এ ছাড়া চিংড়ি মাছে যেন ভিটামিন ডি একটু বেশিই। তাই, শরীরে ভিটামিন ডি এর চাহিদা পূরণে নিয়মিত মাছ ও মাছের তেল খাওয়ার অভ্যাস করুন।

 

তথ্যসূত্র: হেলথ লাইন।

০৭ আগস্ট ২০২৩, ০৮:০৫পিএম, ঢাকা-বাংলাদেশ।