• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

বর্ষায় যেসব রোগ দূরে রাখে লটকন

বর্ষায় যেসব রোগ দূরে রাখে লটকন

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

বর্ষাকালে চর্মরোগসহ নানা রোগের প্রাদুর্ভাব বেড়ে যায়। এসব রোগের প্রতিষেধক মহান সৃষ্টিকর্তা প্রকৃতির মাঝে ছড়িয়ে দিয়েছেন। তেমনই একটি ফল ‘লটকন’। এই ফল ওষুধি গুণে ভরা। পুষ্টিবিদদের মতে, লটকনে কোনো ক্ষতিকর উপাদান নেই। ছোট বড় সবাই এই ফলটি খেতে পারেন। প্রচুর পরিমাণ ভিটামিন ও খনিজ উপাদান আছে লটকনে। চলুন জেনে নেওয়া যাক লটকন খেলে সারবে কোন কোন রোগ-

এই ফলে পটাশিয়াম, ক্যালসিয়াম, ক্রোমিয়াম, ম্যাগনেসিয়ামের মতো খনিজ উপাদান রয়েছে। প্রতি ১০০ গ্রাম লটকনে রয়েছে প্রায় ৯ গ্রাম ক্যালসিয়াম। এতে আরও আছে ভিটামিন বি-১ এবং ভিটামিন বি-২। গবেষকরা বলছেন, বেরিবেরি রোগ সারাতে লটকন খুবই কার্যকরী।

লটকন খেলে যে উপকার

ক্যান্সারের ঝুঁকি কমায়: লটকনে রয়েছে খনিজ উপাদান, ভিটামিন সি, বি১, বি২ এবং অন্যান্য উপাদান। এসব উপাদান কোলন ক্যান্সারের ঝুঁকি কমায়।

ত্বক ভালো রাখে: এই ফলটি হাত-পায়ের ব্যথা, ঠোঁট এবং পায়ের তালু ফাটা, ঠোঁট ও মুখের ঘা এবং বারবার গলা শুকিয়ে যাওয়ার সমস্যা থেকে মুক্তি দেয়। এতে থাকা ভিটামিন সি ত্বকের যত্নে অনন্য।

রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়: লটকনে রয়েছে পর্যাপ্ত অ্যামাইনো অ্যাসিড ও এনজাইম। এই উপাদানগুলি দেহ গঠন ও কোষ বিন্যাসে সহায়তা করে। ফলে দেহে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ে।

আয়রনের ঘাটতি পূরণ করে: মানবদেহের জন্য আয়রন একটি জরুরি প্রয়োজনীয় উপাদান। এই আয়রন লটকনে পর্যাপ্ত পাওয়া যায়। গবেষকরা বলছেন, প্রতি ১০০ গ্রাম লটকনে প্রায় ৫.৩৪ মিলিগ্রাম আয়রন থাকে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে: রক্তে শর্করার মাত্রা বেড়ে গেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণহীন হয়ে পড়ে। কিন্তু লটকনে বাড়তি সুগার নেই। তাই, এটি খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে।

দাঁত ও হাড় ভালো রাখে: লটকনে আছে প্রচুর ভিটামিন সি। যা ত্বক, দাঁত ও হাড় সুস্থ রাখে। দিনে ২/৩টি লটকন খেলে দেহে ভিটামিন সি এর দৈনিক চাহিদা পূরণ হবে।

চর্মরোগ দূরে রাখে: বর্ষাকালে নানা রকম চর্মরোগের প্রাদুর্ভাব দেখা দেয়। এসব চর্মরোগ সারাতে লটকনের জুড়ি মেলা ভার। প্রাকৃতিক ভাবে বর্ষাকালেই লটকন বেশি পাওয়া যায়।

গনোরিয়া রোগ সারায়: গবেষকরা বলছেন, লটকন ফলের বীজ গনোরিয়া রোগের প্রতিষেধক। এটি পরীক্ষিত। এ ছাড়া ডায়ারিয়া, জ্বর ও কাশি নিরাময়েও লটকন অনন্য।

শারীরিক দুর্বলতা দূর করে: শারীরিক দূর্বলতা, বুক ধড়ফড় করার মতো সমস্যা দূরে রাখে লটকন। তাই, নিয়মিত ২/৩টি লটকন খাওয়ার অভ্যাস করুন।

ক্যালরি সমৃদ্ধ লটকন: গবেষকরা বলছেন, প্রতি ১০০ গ্রাম লটকনে প্রায় ৯২ কিলোক্যালরি খাদ্যশক্তি রয়েছে। যা প্রায় কাঁঠালের তুলনায় দ্বিগুণ।

বমি বমিভাব দূর করে: লটকনের টক মিষ্টি স্বাদ ও এতে থাকা ভিটামিন সি বমি বমি ভাব দূর করে। এটি মানসিক বিষণ্নতা সারাতেও কার্যকরী।

 

তথ্যসূত্র: হেলথ বেনিফিটস টাইমস।

১৩ জুলাই ২০২৩, ০৮:৫১পিএম, ঢাকা-বাংলাদেশ।