• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

ঘর থেকে সাপ তাড়ানোর সহজ উপায়

ঘর থেকে সাপ তাড়ানোর সহজ উপায়

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

সংবেদনশীল প্রাণীদের মধ্যে অন্যতম ‘সাপ’। বেশির ভাগ মানুষই সাপ দেখলে ভয় পায়। গবেষকরা বলছেন, সাপ প্রকৃতির ভারসাম্য বজায় রাখে। ক্ষতিকর পোকামাকড়ের বংশবৃদ্ধি রোধ করে সাপ। বলা হয়ে থাকে, সাপ সব থেকে ভীতু প্রাণী। তারপরও সাপের আক্রমণের খবর পাওয়া যায়। সাপ কেবল মাত্র আত্মরক্ষার সময়ই আক্রমণ করে।

এখন বর্ষাকাল। সারাদেশেই সাপের উপদ্রব বেড়ে গেছে। আগামী কয়েকমাস সাপের উপদ্রব আরও বাড়তে পারে। এই সময়টাতে বসতবাড়ী ও ঘর সাপ এবং অন্যান্য ক্ষতিকর পোকামাকড়ের উপদ্রব থেকে সুরক্ষিত রাখা জরুরি।

সাপ তাড়ানোর ঘরোয়া উপায়

ভারতীয় লেমনগ্রাস

এই লেমনগ্রাসটি একটি শক্তিশালী ভেষজ উপাদান। এটি সাপ, মশা এবং ক্ষতিকর পোকামাকড় তাড়াতে সহায়ক। বসতবাড়ী, ঘর, গোয়ালঘর কিংবা মাছের ঘেরের চারপাশে লেমনগ্রাস লাগিয়ে রাখুন। এই গাছ গ্রীষ্মে বড় হয়। এই গাছের সুবাস সাপ সহ্য করতে পারে না।

রসুন এবং পেঁয়াজ

সাপ এবং অন্যান্য পোকামাকড় দূরে রাখার কার্যকর উপায়গুলির মধ্যে রয়েছে রসুন ও পেঁয়াজ। রসুন ও পেঁয়াজে রয়েছে সালফোনিক অ্যাসিড। পেঁয়াজের ঝাঁঝালো গন্ধ সাপের জন্য কষ্টদায়ক। এ ছাড়া রসুনের গন্ধও সাপের জন্য অসহনীয়। তাই, রসুন ও পেঁয়াজ রস করে ঘরে স্প্রে করুন। সাপের উপদ্রব ও অন্যান্য পোকামাকড়ের উপদ্রব দূর হবে।

লবঙ্গ এবং দারুচিনি তেল

এই দুটি ভেষজ উপাদান সাপকে দূরে রাখতে অত্যন্ত কার্যকরী। লবঙ্গ এবং দারুচিনির তেল দুটো একসঙ্গে মিশ্রিত করে ঘরের একটি নির্দ্রিষ্ট জায়গায় রেখে দিন। প্রয়োজনে স্প্রেও করতে পারেন। ঘর পরিষ্কার রাখুন। এই তেলের গন্ধ পাওয়ার সঙ্গে সাপ পালিয়ে যেতে শুরু করে। তবে এই দুটি উপাদান মিশ্রিত করার সময় খেয়াল রাখবেন, যেন উপাদান দুটির পরিমাণ সমান হয়।

গাঁদা

পোকামাকড় এবং সাপ দূরে রাখার অন্যতম উপায় হলো ‘গাঁদা’। এটি প্রায়শই মশা তাড়ানোর জন্য ব্যবহৃত হয়। এটি সাপের ক্ষেত্রেও কার্যকরী। খড়কুটো ও ময়লার স্তুপে আগুন দিয়ে মূলত গাঁদা তৈরি করা যায়। গাঁদার আগুন থেকে বের হওয়ার গন্ধ ও ধোঁয়া সাপের জন্য কষ্টদায়ক। এজন্য সাপ পালিয়ে যায়।

অন্যান্য করণীয়

⇒ ঘরের ভেতর ও ঘরের বাইরে চারপাশ পরিষ্কার রাখুন।
⇒ চলার পথের দুই পাশের ঝোঁপঝাড় পরিষ্কার করুন।
⇒ গ্রীষ্ম ও বসন্তকালে ঘাসের জমির ঘাস কেটে ছোট করে রাখুন।
⇒ ঝাকড়া ফসলের ক্ষেতে কাজ করার সময় সতর্ক থাকুন।
⇒ সন্ধ্যা ও ভোরে বাড়ির বাইরে বের হলে সতর্কতা অবলম্বন করুন।

 

তথ্যসূত্র: মাই গেইট।

০৮ জুলাই ২০২৩, ০৯:৩৪পিএম, ঢাকা-বাংলাদেশ।