• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

গরুর গোশতের বাহারি রেসিপি

গরুর গোশতের বাহারি রেসিপি

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

ঈদুল আযহা দোরগোড়ায়। ঈদ মানে খুশি, ঈদ মানে আনন্দ। ঈদুল আযহা মুসলমানদের জন্য মহান ত্যাগের এক দারুণ শিক্ষা নিয়ে আসে বছর ঘুরে। মহান রবের সন্তুষ্টির উদ্দেশ্যে পশু কোরবানির মাধ্যমে ধর্মপ্রাণ মুসলাম ঈদুল আযহা উদযাপন করে থাকে। পশু কোরবানি করার পর সেই গোশত প্রতিবেশি, স্বজন ও দরিদ্রদের মাঝে বিতরণ করা হয়। ঈদুল আযহায় গোশত খাওয়ারও যেন ধুম পড়ে যায় ঘরে ঘরে। তাই, গরুর গোশতের বিশেষ কয়েকটি রেসিপি নিয়ে আমাদের এই আয়োজন। চলুন দেখে নেয়া যাক জনপ্রিয় কয়েকটি রেসিপি-

বটি কাবাব

বর্তমান সময়ে বেশ জনপ্রিয় গরুর গোশতের বটি কাবাব। এটি তৈরিতে কয়লার প্রয়োজন হলেও আপনি চাইলে বাসায় গ্যাসের চুলা বা সাধারণ চুলায় বটি কাবাব তৈরি করতে পারবেন। বটি তৈরির জন্য প্রয়োজন হবে হাড় ও চর্বি বিহীন গরুর গোশত, কাঁচা-মরিচ, আদা, রসুন বাটা, টক দই, ভিনেগার বা লেবুর রস, খোসা-সহ পেঁপে-বাটা, গরম মসলার গুঁড়া, সরিষা-বাটা, ধনেগুঁড়া, শুকনা মরিচ গুঁড়া ও ঘি। পরিমাণ মতো লবণ, পেঁয়াজ কুচি ও পুদিনা পাতা লাগবে।

বটি কাবার তৈরিতে গোশত ভালো মতো ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর তেল, ঘি, পেঁয়াজ, টালা ধনে, টালা শুকনা মরিচ ও পুদিনা-পাতা ছাড়া অন্য সব উপাদান দিয়ে গোশত মাখিয়ে মেরিনেইট করে রাখুন। এরপর প্যানে তেল গরম করে গোশত রান্না করুন। গোশত সিদ্ধ হয়ে গেলে পেঁয়াজ কুচি ও বাকি মসলা দিয়ে মিশিয়ে চুলার আঁচ কমিয়ে রান্না করুন। গোশত ভাজা ভাজা হয়ে গেলে রান্না শেষ করুন।

ঝুরি গোশতের ভাজা পুলি

গরুর গোশতের অন্যতম বাহারি পদ ঝুরি গোশতের ভাজা পুলি। এটি তৈরি করতে হলে রান্না করা ঝুর ঝুরে গোশত বাছাই করে নিন। স্বাদ মতো লবণ ব্যবহার করুন। এরপর ঝুরি গোশত ভালো মতো তেলে ভেজে ফেলুন।

গোশতের ঝুরি ভাজা হয়ে গেলে ময়দার সঙ্গে সামান্য তেল, লবণ ও পানি মিশিয়ে রুটির ডো তৈরি করে নিন। এরপর পাতলা বড় রুটি তৈরি করে পছন্দ মতো আকার দিয়ে অথবা কুকি কাটার দিয়ে একটা একটা করে ডো কেটে নিতে হবে। কেটে নেয়া রুটির মাঝে গোশতের ঝুরি পুরে দিয়ে তেলে ভেজে নিন। মচমচে করে ভেজে ইচ্ছেমত সাজিয়ে পরিবেশন করুন।

গরুর গোশতের ভর্তা

এই রেসিপিটি যদিও ততটা পরিচিত নয়, তবে এটি ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে। জামালপুরে গরুর গোশতের ভর্তা বেশ জনপ্রিয়। ঝুরা গোশত বেছে নিয়ে সহজেই এই রেসিপি বানানো যায়।

এজন্য প্রয়োজন ১ কাপ রান্না করা গরুর গোশত, প্রয়োজন মতো পেঁয়াজ কুচি, ধনেপাতা কুচি, কাঁচা মরিচ কুচি, কয়েকটি শুকনা মরিচ ভাজা, ২ চা চামচ সরিষার তেল এবং স্বাদ মতো লবণ। মিশ্রণগুলো একসঙ্গে মিশিয়ে ভালো করে মাখিয়ে নিলেই তৈরি হয়ে যাবে গরুরু গোশতের ভর্তা।

কালা ভুনা

কালা ভুনা তৈরিতে লাগবে গরুর গোশত প্রয়োজন মতো, আদা বাটা, রসুন বাটা, ধনিয়া গুঁড়া, জিরার গুঁড়া, সবুজ এলাচ, তারা মৌরি, তেজপাতা, দারুচিনি গুঁড়া, পেঁয়াজ বাটা, মরিচ গুঁড়া, চিনি, লবণ, সরিষার তেল, সয়াসস, লবঙ্গ, গোলমরিচ, জয়ত্রী এবং তেল।

কালা ভুনা তৈরির জন্য সব উপকরণ একসঙ্গে গুঁড়া করে নিন। গোশত ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে হাঁড়িতে নিতে নিন। এরপর গোশত মাখিয়ে সব উপকরণ ও কালাভুনার মসলা দিয়ে সামান্য পানি দিয়ে মেরিনেইট করে রাখুন। মেরিনেইট করার ৪৫ মিনিট পর মিডিয়ামের চেয়ে বেশি আঁচে গোশত রান্না করুন। গোশত সেদ্ধ হয়ে গেলে নামিয়ে রাখুন। মাঝে মাঝে নেড়ে দিন যেন নিচের গোশত পুড়ে না যায়। এরপর শুকনা মরিচ ও পেঁয়াজ কুচি ভেজে নিয়ে গোশতের ওপর ছিটিয়ে দিয়ে পরিবেশন করুন।

 

তথ্যসূত্র: বিবিসি গুড ফুড।

২৭ জুন ২০২৩, ০৮:৪৮পিএম, ঢাকা-বাংলাদেশ।