• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

টক দইয়ের চটকদার ব্যবহার

টক দইয়ের চটকদার ব্যবহার

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

টক দই দুর্দান্ত স্বাস্থ্যকর একটি খাবার। এটি বারবার ব্যবহার করা যায়। একবার টক দই বানিয়ে সেটি প্রয়োজন মতো পরেও ব্যবহার করতে পারেন। টক দই আমাদের নিত্যদিনের বিভিন্ন সুস্বাদু খাবার তৈরিতে প্রয়োজন হয়। যারা টক দই খেতে ভালোবাসেন, আজকের আয়োজন তাদের জন্যই। টক দইয়ের কিছু আকর্ষণীয় উপকারিতা রয়েছে। আবার এটি দারুণ কিছু উপায়ে ব্যবহার করা যায়।

টক দইয়ের কিছু দুর্দান্ত ব্যবহার সম্পর্কে জানতে চলুন এক নজরে লেখাটা পড়ে নিই।

ভারতীয় খাবার কাদি

এই খাবারটি তৈরিতে টক দইয়ের বিকল্প নেই। ঐতিহ্যবাহী খাবারটি ভারত জুড়ে জনপ্রিয়। এখন বাংলাদেশেও শহরের রেস্তোরাগুলোতে কাদি পাওয়া যায়। এই খাবারটি সাধারণত টক দই দিয়ে তৈরি করা হয়। টক দই কাদির স্বাদ অনন্য করে দিয়েছে। গবেষকরা বলছেন, টক দই যত খাবেন, স্বাস্থ্য তত সুস্থ থাকবে।

খাবার মেরিনেডে টক দই

ঘরে তৈরি খাবারের উপকরণ সমূহ মেরিনেড করে রাখার জন্য টক দই বেশ জরুরি। এটি কেবল মাংস, শাকসবজি এবং অন্যান্য খাবারকে কোমল করতে সহায়তা। টক দইয়ের অ্যাসিডিক শক্তি প্রোটিনের শক্ত মন্ড ভেঙে নরম করে দেয়। এটি খাবারকে নরম ও কোমল করে দেয়।

বেকড খাবারে টক দই

বেকিং কুকিজ, কেক, প্যানকেকগুলিতেও টক দই ব্যবহার করা যেতে পারে। এসব খাবারে টক দই ব্যবহার করলে খাবারের টেক্সচার এবং স্বাদ অনন্য হয়ে যায়। টক দইয়ের দারুণ ঘ্রাণ বেকড করা করা খাবারকে নরম, তুলতুলে ও আর্দ্র করে ফেলে।

মিশ্র সালাদ

বিভিন্ন উপকরণ একসঙ্গে মিলিয়ে যে সালাদ তৈরি করা হয়, তাতে টক দই দারুণ স্বাদ আনে। টক দই সালাদে বারবার ব্যবহার করা যায়। এটি সালাদের স্বাদ বহুগুণ বাড়িয়ে দেয়। বিশেষ করে শসা, টমেটো, কাঁচা মরিচ, জিরা গুঁড়া, কালো মরিচের গুঁড়া, লাল মরিচের গুঁড়া, পেঁয়াজ এবং রকসল্ট মিশ্রিত সালাদে টক দই ভিন্ন মাত্রা যোগ করে। এরকম সালাদের সঙ্গে সামান্য চিনি মিশিয়ে নিতে পারেন।

 

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া।

২৬ জুন ২০২৩, ১০:৪০এএম, ঢাকা-বাংলাদেশ।