• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

“যে প্রতিজ্ঞা করার সময় ভেবেচিন্তে করে, সে তা পালনে ততটা দৃঢ়তা দেখিয়ে থাকে”

“যে প্রতিজ্ঞা করার সময় ভেবেচিন্তে করে, সে তা পালনে ততটা দৃঢ়তা দেখিয়ে থাকে”

উক্তি ডেস্ক

‘ভাবিয়া করিও কাজ, করিয়া ভাবিও না’- বহুল প্রচলিত বাংলা প্রবাদ। আমরা প্রায়ই এই প্রবাদটি বলে থাকি। কেউ কোনো কাজে ব্যর্থ হলে, কেউ কাউকে প্রতিশ্রুতি দিলে বা কোথাও কোনো কাজের আগে এই প্রবাদটি আমরা স্মরণ করিয়ে দিয়ে থাকি।

বাংলা এই প্রবাদটির মর্মার্থ খুব গভীর। সহজ ভাষায় বলা যায়- কোনো কাজ করার আগে সেই কাজের ফলাফল ও সেই কাজ সম্পর্কে পূর্ণ ধারণা রাখা। কাউকে কোনো ব্যাপারে প্রতিশ্রুতি দেয়ার আগে প্রতিশ্রুতি পূরণে নিজের সক্ষমতা মাথায় রাখা জরুরি। কারণ, কথার কথা হিসেবে কোনো কাজ বা কথা বললে তার ফল শূন্যই হবে।

আবার আমরা যেকোনো কাজ বা যেকোনো বিষয়ে হুটহাট করে প্রতিজ্ঞা করে বসি। নিজের সক্ষমতার ঊর্ধ্বে উঠেও আমরা প্রতিজ্ঞা করতে দ্বিতীয়বার ভাবি না। কিন্তু হওয়া উচিত ছিল তার উল্টো। কোনো ব্যাপারে প্রতিজ্ঞা করা বা কোনো ব্যাপারে প্রতিশ্রুতি দেয়ার আগে অবশ্যই ভাবনা-চিন্তা করা উচিত। সঠিক ভাবনা ও পরিকল্পনা যেকোনো কাজে সফলতা এনে দেয়।

ফরাসি দার্শনিক, সাহিত্যিক ও লেখক জ্যঁ জ্যাক রুশো যেমন বলেছেন-“যে ব্যক্তি কোন প্রতিজ্ঞা করার সময় খুব ধীরেসুস্থে ভেবেচিন্তে করে, সে তা পালনে ততটা দৃঢ়তা দেখিয়ে থাকে।”

১৭১২ সালের ২৮ জুন জন্ম নেয়া রুশোকে বলা হয় ‘আলোকিত যুগ’-এর প্রবক্তা। খ্যাতিমান এই সমাজবিজ্ঞানী ফরাসি বিপ্লবকে প্রভাবিত করেছিলেন। জন্মসূত্রে সুইজারল্যান্ডের অধিবাসী হলেও তিনি ছিলেন ফরাসী নাগরিক। ১৭৭৮ সালের ২ জুলাই তিনি না ফেরার দেশে পাড়ি জমান।

১৩ মার্চ ২০২২, ০৮:০৯পিএম, ঢাকা-বাংলাদেশ।