• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ০৮ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

“সৌন্দর্য হচ্ছে ক্ষমতা, আর হাসি হচ্ছে এর তরবারি”

“সৌন্দর্য হচ্ছে ক্ষমতা, আর হাসি হচ্ছে এর তরবারি”

উক্তি ডেস্ক

ক্ষমতা ও অস্ত্র একে অন্যের পুরিপূরক। ক্ষমতাহীনের কাছে অস্ত্রের কোনো কার্যকারিতা নেই। আবার ক্ষমতাসীনের কাছে অস্ত্র না থাকলেও সেই ক্ষমতার ধার থাকে না। এ তো গেল চিরাচরিত ক্ষমতা ও অস্ত্রের সংমিশ্রণের কথা। জীবন তো আর অস্ত্রের ঝনঝনানিতেও আবদ্ধ নয়।

জীবনের জন্য প্রয়োজন প্রেম। সুখ ও প্রশান্তির জন্য প্রয়োজন মানসিক তৃপ্তি। আর এই তৃপ্তির জন্যই মানুষ সৌন্দর্যকে চিনতে চায়। মানুষ সৌন্দর্য ও কদর্যকে আলাদা করেছে। সৌন্দর্যের প্রতি সবারই দুর্বলতা রয়েছে।

বিশেষ করে শারীরিক সৌন্দর্য আমাদের জৈবিক ও বাস্তব জীবনের সঙ্গে নিবীড়ভাবে মিশে আছে। মুখশ্রী ও শারীরিক সৌন্দর্যের প্রতি আকর্ষণ প্রাকৃতিকও বটে। তবে এই কথাগুলোর একটি ভিত্তি দাঁড় করে গেছেন বিখ্যাত ব্রিটিশ প্রকৃতিবিদ, বহুগ্রন্থপ্রণেতা ও লেখক জন রে।

তিনি সৌন্দর্যের সঙ্গে মুখের হাসির এক অনবদ্য মিলন ঘটিয়েছেন। তিনি বলে গেছেন- “ সৌন্দর্য হচ্ছে ক্ষমতা, আর হাসি হচ্ছে এর তরবারি”।

বিখ্যাত এই উক্তির মধ্যদিয়ে তিনি মূলত বুঝাতে চেয়েছেন, সৌন্দর্য মানুষের ব্যক্তিগত অবস্থান ও ব্যক্তিত্বকে প্রদর্শন করে। সৌন্দর্য দিয়ে যুগে যুগে বহু ঘটনার জন্ম দেয়া হয়েছে। আবার বহু ঘটনা ঘটেছে সৌন্দর্যকে ঘিরেই। আবার সুন্দর মানুষের হাসি হচ্ছে তার অস্ত্র। যা একজন মানুষের সৌন্দর্যের ক্ষমতাকে বরং প্রতিষ্ঠিত করে।

০৯ মার্চ ২০২২, ০৮:১৫পিএম, ঢাকা-বাংলাদেশ।