• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

‘আমরা ক্ষমা করব কিন্তু ক্ষমা চাইব না’

‘আমরা ক্ষমা করব কিন্তু ক্ষমা চাইব না’

প্রতিকী ছবি

উক্তি ডেস্ক

ক্ষমা করা মহৎ গুণ। মনুষ্যত্বহীন মানুষ ক্ষমা করতে জানে না। মানুষ ভুল করবেই, ভুল করা মানুষের সহজাত বৈশিষ্ট। আবার মানুষের ভুল ক্ষমা করাও মানুষের সহজাত বৈশিষ্ট। তবে ক্ষমা করতে পারার মাধ্যমে মানুষের ব্যক্তিত্ব ও মানবিকতা ফুটে ওঠে। ক্ষমা করা যেমন উন্নত গুণ, তেমনি ক্ষমা যাতে চাইতে না হয়, নিজেকে সেভাবে প্রস্তুত করাও উন্নত কর্ম।

বিখ্যাত ইংরেজ লেখক ও রাজনীতিক উইন্সটন চার্চিল বলেছেন-‘আমরা ক্ষমা করব কিন্তু ক্ষমা চাইব না’। দ্বিতীয় বিশ^যুদ্ধকালীন ইংল্যান্ডের এই প্রধানমন্ত্রী মূলত ‘ক্ষমা চাইব না’ বলতে বুঝিয়েছেন, এমন কিছু করা থেকে বিরত থাকতে হবে, যা করলে ক্ষমা চাওয়ার মতো পরিস্থিতি তৈরি হয়।

প্রকৃতপক্ষে মানবজীবন এমন হওয়া উচিত, যেন কারো কাছে ক্ষমা চাওয়ার প্রয়োজন না পড়ে। এমন কাজ করা থেকে আমাদের বিরত থাকতে হবে, যেসব কাজ নিন্দনীয় ও বর্জনীয়। যে কাজ করলে অন্যরা কষ্ট পায়, অন্যদের অধিকার ক্ষুন্ন হয় অথবা অন্যরা বঞ্চিত হয়, এধরণের কাজ থেকে নিজেকে দূরে রাখতে হবে। কারণ, এমন কিছু করা উচিত নয়, যাতে অপরের নিকট ক্ষমা প্রার্থনা করার প্রয়োজন হয়।

একই ভাবে অপরের ভুল ক্ষমা করার মানসিকতা তৈরি করতে হবে। মানুষকে ক্ষমা করার মাঝে এক নৈস্বর্গিক আনন্দ আছে। এই আনন্দ সব মানুষ উপলব্ধি করতে পারে না। প্রকৃত মানুষ ক্ষমাশীল ও কোমল হৃদয়ের অধিকারী হয়। ক্ষমাশীল মানুষ সৃষ্টিকর্তার কাছেও অধিক প্রিয়।

০৩ জুলাই ২০২২, ১১:৩৫এএম, ঢাকা-বাংলাদেশ।