• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

‘জীবনের প্রতি আমাদের ভক্তির নিদর্শন হলো শিল্প’

‘জীবনের প্রতি আমাদের ভক্তির নিদর্শন হলো শিল্প’

প্রতিকী ছবি

উক্তি ডেস্ক

জীবন এক পরম প্রাপ্তি। মৃত্যু ঠিক তার উল্টো। জীবন রঙিন, মৃত্যু অন্ধকার। পৃথিবীতে বেঁচে থাকার নামই জীবন, আবার শুধু শুধু বেঁচে থাকার মাঝেও জীবনের স্বার্থকতা নেই। জীবনের প্রকৃত স্বাদ পেতে হলে জীবনকে উপভোগ করতে হবে। তবে উপভোগ করা মানে মন যা চায় তাই করা নয়। বরং জীবন মানে সবাই মিলে সুখের অংশীদার হওয়া, সবাই মিলে কষ্ট দূর করতে সচেষ্ট হওয়া। জীবন হলো এমন একটি প্রাপ্তি, যা একজন মানুষের প্রকৃত চরিত্র ও বৈশিষ্ট প্রকাশের সময় মাত্র।

বিখ্যাত কানাডীয় চিত্রশিল্পী অ্যাগনেস মার্টিন বলেছেন-‘জীবনের প্রতি আমাদের ভক্তির নিদর্শন হলো শিল্প’। খ্যাতিমান এই চিত্রশিল্পীর কথায়- জীবনের প্রতি একজন কতটুকু আগ্রহী, জীবন নিয়ে একজন কতটা জীবনমূখী তা কেবল তার কর্মের দ্বারাই প্রকাশ পায়।

প্রতিটি মানুষের অন্তরে একটি কারখানা থাকে। যে কারখানায় ব্যক্তির মানসিক সত্ত্বার বিকাশ ঘটে। মানুষ বাহ্যিকভাবে যেমনই হোক না কেন, তার অভ্যন্তরীণ বা মানসিক সৌন্দর্য প্রকাশ পায় কেবল তার কর্মের মাধ্যমে।

এসব ভেবেই হয়তো অ্যাগনেস মার্টিন বলেছেন, জীবনের প্রতিটি মুহূর্তে বা পৃথিবীতে বেঁচে থাকার সময়টুকুর সঠিক ব্যবহার করতে হবে। একজন মানুষ যখন তার জীবনকাল সৃজনশীল কর্ম বা শিল্পকর্মের মাঝে অতিবাহিত করে, তখন বুঝা যায় তিনি জীবন নিয়ে কতটা আন্তরিক। শিল্পের সেরা শিল্প জীবনের প্রতি শ্রদ্ধাবোধ ও ভক্তি প্রদর্শন। জীবন নিয়ে যিনি হতাশ, তিনি বড়ই হতভাগা।

২৭ জুন ২০২২, ০৯:৩২এএম, ঢাকা-বাংলাদেশ।