• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯

‘ন্যায়বিচারকে রক্ষা না করলে ন্যায়বিচারও আমাদের রক্ষা করবে না’

‘ন্যায়বিচারকে রক্ষা না করলে ন্যায়বিচারও আমাদের রক্ষা করবে না’

প্রতিকী ছবি

উক্তি ডেস্ক

‘বিলম্বতা ন্যায়বিচার ব্যাহত করে’। এটি আইনগত বিখ্যাত ল্যাতিন নীতি। সারা বিশ্বে এই নীতি ন্যায় বিচারের ক্ষেত্রে অনুসরণ করা হয়। তবে শুধুমাত্র বিলম্বের কারণেই ন্যায়বিচারে বিঘ্ন ঘটে না, বরং ন্যায়বিচার বিঘ্নিত হয় আমাদের কারণে। আমাদের দোষ-ত্রুটির কারণেই ন্যায়বিচার আজ সমাজ থেকে হারিয়ে যেতে বসেছে। ন্যায়বিচার নিশ্চিত করতে হলে আগে প্রয়োজন সমাজে ন্যায়বিচারের নীতিকে টিকিয়ে রাখা।

বিখ্যাত ইংরেজ দার্শনিক, গবেষক, লেখক ও সমাজ সংস্কারক ফ্রান্সিস বেকন বলেছেন-‘আমরা ন্যায়বিচারকে রক্ষা করতে না পারলে ন্যায়বিচারও আমাদের রক্ষা করবে না’।

মি. ব্যাকন মূলত ন্যায়বিচার নিশ্চিত করার জন্য আগে সমাজে ন্যায়বিচারের রীতিকে টিকিয়ে রাখার ব্যাপারে ইঙ্গিত করেছেন। প্রকৃত পক্ষে আমরা ন্যায়বিচার তখনই পাবো, যখন আমরা ন্যায়বিচারের রীতি সমাজে প্রচলিত রাখবো।

ন্যায়বিচার সমাজে চালু রাখতে হলে আমাদেরই উদ্যোগ নিতে হবে। মানুষকে সমাজ বিনির্মাণে সচেষ্ট থাকতে হবে। সমাজে জ্ঞানীদের সম্মানের আসনে বসানো, দুর্বলকে সাহায্য করা, নিপীড়িতের পাশে দাঁড়ানো এবং ক্ষমতার ভারসাম্য অনুযায়ী দায়িত্বশীল ব্যক্তিদের সম্মানিত করার মধ্যদিয়ে ন্যায়বিচারের সংস্কৃতি বাঁচিয়ে রাখা সম্ভব।

ন্যায়বিচার পেতে হলে আপনাকে আগে ন্যায়বিচার পাওয়ার উপযোগী পরিবশে সৃষ্টি করতে হবে। ন্যায়বিচার এমন একটি অধিকার নিশ্চিতকরণ বিষয়, যা সমাজ থেকে হারিয়ে গেলে মানুষ বিচ্ছিন্ন হয়ে যাবে। ন্যায়বিচার আছে বলেই মানুষ এখনো সামনে এগিয়ে যাবার সাহস করে। কাজেই, ন্যায়বিচার টিকিয়ে রাখুন, দিনশেষে আপনিই টিকে যাবেন।

২৫ জুন ২০২২, ০২:৪৫পিএম, ঢাকা-বাংলাদেশ।