• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

‘বই পড়া ভালো, মহান সাহিত্যের পঠিত বিষয় জীবনে বুনন করা উত্তম’

‘বই পড়া ভালো, মহান সাহিত্যের পঠিত বিষয় জীবনে বুনন করা উত্তম’

প্রতিকী ছবি

উক্তি ডেস্ক

বই মানুষের পরম বন্ধু। বইয়ের সঙ্গে যার প্রেম হয়েছে, সেই হয়েছে বিশ্বসেরা। তবে সব বই-ই যে ভালো, তা কিন্তু নয়। ভালো লেখকের ভালো বই আছে। আবার বস্তাপঁচা বইও আছে বাজারে। কাজেই আপনাকে বেছে নিতে হবে, আপনি কোন বইটি পড়বেন। চরিত্র গঠন, মূল্যবোধ জাগ্রত করা, জ্ঞানের পরিধি বাড়ানোসহ মানবিক গুণাবলী অর্জনে বইয়ের গুরুত্ব অপরিসিম। বিশেষ করে ভালো বইয়ের গুরুত্ব অপরিসিম।

যেমনটি বলেছেন ভারতের জাতির পিতা মোহনদাস করমচাঁদ গান্ধী। মাহাত্মা গান্ধী নামে খ্যাত বিখ্যাত এই মনীষী বলেছেন-‘পরিচ্ছন বই পড়া ভালো, কিন্তু মহান সাহিত্যের পঠিত বিষয় জীবনে বুনন করা উত্তম’।

ভারতের স্বাধীনতার অন্যতম অগ্রনায়ক মাহাত্মা গান্ধীর বিখ্যাত এই উক্তির মর্মার্থ বেশ গভীর। তিনি মূলত বুঝাতে চেয়েছেন, বই পড়া ভালো গুণ। মানুষ বই পড়লে ব্যক্তিত্ব অর্জন করতে পারে। তবে বই হতে হবে ভালো ও মানসম্মত বই।

পাশাপাশি গান্ধীজী বলেছেন, উত্তম মানব জীবন পেতে হলে মহান সাহিত্যের পঠিত বিষয় জীবনে ধারণ করতে হবে। একজন মানুষ তখনই উত্তম জীবন লাভ করবে, যখন সে মহান সাহিত্য পাঠ করে সেখান থেকে শিক্ষা নেবে।

মানুষ হিসেবে আমাদের উচিত বিশ্বের মহান সব গ্রন্থ পাঠ করা। সেসব গ্রন্থ থেকে পঠিত শিক্ষা ও গুণাবলী নিজেদের জীবনে চর্চা করা উচিত। মহান সাহিত্য পাঠ করলে মানুষের মানবিকতা ও মূল্যবোধ যেমন বৃদ্ধি পায়, তেমনি মানুষের জীবনও ‘উত্তম জীবন’ হিসেবে পরিচিতি পায়।

১৮ জুন ২০২২, ১১:২৬এএম, ঢাকা-বাংলাদেশ।