• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯

‘ভবিষ্যতের স্বপ্ন নিয়ে আশা করার চেয়ে দারুণ কিছু আর নেই’

‘ভবিষ্যতের স্বপ্ন নিয়ে আশা করার চেয়ে দারুণ কিছু আর নেই’

প্রতিকী ছবি

উক্তি ডেস্ক

মানুষ বাঁচে আশায়, স্বপ্ন বাঁচে ভালোবাসায়। আশাহীন মানুষ যেন বেঁচে থেকেও মৃত। আশাবাদী মানুষ স্বপ্ন দেখে। স্বপ্ন দেখে নির্মলতার, আশাবাদী মানুষ স্বপ্ন দেখে সাবলীল জীবনধারার। অতিতের স্মৃতি বিজড়িত মানসপটে ভবিষ্যতের আলো ঝলমলে জীবনের স্বপ্ন দেখার নামই হয়তো আশা। এই আশা সবাই পোষণ করে না। সবাই এভাবে ভাবতেও পারেনা। আশাবাদী মানুষই কেবল ভবিষ্যতের স্বপ্ন বুকে নিয়ে বর্তমানের জীর্ণতাকে জয় করে সামনের পথে এগিয়ে চলে।

বিখ্যাত ফরাসি ঔপন্যাসিক, লেখক, দার্শনিক ও কবি ভিক্টোর হুগো বলেছেন- ‘ভবিষ্যতের স্বপ্ন নিয়ে আশা করার চেয়ে দারুণ কিছু আর নেই’।

উনিশ শতকের সবচেয়ে প্রভাববিস্তারকারী রোমান্টিক এই লেখকের ভাষায়, মানুষ ভবিষ্যতের স্বপ্ন দেখে। এই স্বপ্নই মানুষকে বেঁচে থাকার অনুপ্রেরণা জোগায়। ভবিষ্যতের স্বপ্ন নিয়ে যে মানুষগুলো আশা পুষে রাখে, তারাই সুখী ও এর থেকে ভালো কিছু আর হতে পারে না।

প্রকৃত পক্ষে মানুষের আশাহীনতা মানুষকে স্থবির করে দেয়। ভিক্টোর হুগোর উক্তির মাঝে সেই অর্থই যেন ইঙ্গিত করছে। আশাবাদী মানুষ স্বপ্নচারী হবে, এটাই যেন আশাবাদী মানুষের প্রধান বৈশিষ্ট। ভবিষ্যতের স্বপ্ন নিয়ে সবাই সম্মুখে চলার সাহস রাখে না। সব মানুষ ভবিষ্যতের সুখ ও সুন্দর নিয়ে আশাবাদী হতে পারেনা। তবে যারা এই স্বপ্ন বুকে লালন করে, যারা ভবিষ্যতের আশায় বর্তমানকে দারুণ ভাবে উপভোগ করার চেষ্টা করে দিনশেষে তারাই সফল স্বপ্নবাঁজ।

১৬ জুন ২০২২, ০১:১০পিএম, ঢাকা-বাংলাদেশ।