• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

‘তোমার কাজে যেন তোমার ভয়গুলোর বদলে আশাগুলো প্রকাশ পায়’

‘তোমার কাজে যেন তোমার ভয়গুলোর বদলে আশাগুলো প্রকাশ পায়’

প্রতিকী ছবি

উক্তি ডেস্ক

কর্মের মাঝেই কর্তার মনের ভাব প্রকাশ পায়। একজন মানুষ তার অন্তরে কি লালন করছে, সেটা তার কাজের মধ্য দিয়ে চেনা যায়। কাজেই আপনার আচার-আচরনের বেশির ভাগ প্রকাশই আপনার কাজের মাঝে নিহিত রয়েছে। ব্যক্তিত্ব প্রকাশের অন্যতম উপায় হলো নিজের কাজ। প্রত্যেকের কাজই আলাদা, আর এই কাজের মাধ্যমেই একেক ব্যক্তির মতাদর্শ ও গুণ-ত্রুটি জানা যায়।

বর্ণবাদ বিরোধী বৈশ্বিক নেতা নেলসন ম্যান্ডেলা বলেছেন- ‘তোমার কাজে যেন তোমার ভয়গুলোর বদলে আশাগুলো প্রকাশ পায়’। দক্ষিণ আফ্রিকার কালজয়ী এই স্বাধীনতাকামী এই নেতার ভাষ্যমতে, মানুষের কাজের মধ্য দিয়ে যেন ভয়, দুর্বলতা কিংবা পিছুটান প্রকাশ না পায়। বরং মানুষের কাজের মধ্য দিয়ে তার আশা, আস্থা ও দীপ্তি প্রকাশ হওয়া জরুরি।

প্রকৃত পক্ষে মানুষের কাজ ও পদচারণা লক্ষ্য করলেই তার ভেতরের অবস্থা বুঝা যায়। কাজেই জীবনে সফল হতে হলে কখনো কোনো কাজের মাঝে ভয়, ব্যর্থতা, দুর্বলতা ফুটিয়ে তুলতে নেই। প্রতিটি কাজ এমন ভাবে করা উচিত, যেন তার মাঝে আশা, আস্থা ও দৃঢ়তাই প্রকাশ পায়।

হাজারো ব্যর্থতার মাঝেও আমাদের আশাবাদী হতে হবে। আশাহীন মানুষ ব্যর্থতার আগেই ব্যর্থতায় ডুবে যায়। আশায় বেঁচে থাকে মানুষ। আশা না থাকলে হয়তো জগতই চলতো না। মানুষ তার পরিণতি জানার পরেও জীবনের আশা নিয়েই ছুটে চলে অনন্ত ধারায়।

১৬ জুন ২০২২, ১১:৩৬এএম, ঢাকা-বাংলাদেশ।