• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

বাঁচবার চেষ্টাতেও মানুষ অনেক সময় মরে’

বাঁচবার চেষ্টাতেও মানুষ অনেক সময় মরে’

প্রতিকী ছবি

উক্তি ডেস্ক

মানুষের পরম চাওয়ার নাম ‘বেঁচে থাকার আবেদন’। বেঁচে থাকতে কে না চায়? বাঁচার জন্য, জীবনের জন্যই তো পৃথিবীর গোটা আয়োজন। মানুষ মারা যায়, প্রতিনিয়ত মারা যায়, তবুও মানুষ বেঁচে থাকার আশায় পথ চলে। পৃথিবীর বুকে বুকে মানুষের পদচিহ্ন পড়ে জীবনের আহ্বানে। মানুষ বেঁচে থাকার জন্য, নিজের অস্তিত্ব পৃথিবীতে টিকিয়ে রাখার জন্য কত কিছুই না করে। তারপরও মানুষ মারা যায়।

আবার এমন মানুষও আছে যারা নিজে বাঁচার জন্য এমন ভাবে চলে, যে চলার নিয়মে একসময় নিজেই সাভাবিক জীবন থেকে ছিটকে পড়ে। এই ধরনের মানুষ বেঁচে থেকেও আদতে মৃতই বটে।

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর সম্ভবত সেটিই ইঙ্গিত করেছেন কালজীয় উক্তির মাধ্যমে। ভানুসিংহ ছদ্মনামে বাংলা সাহিত্যের অমর সব সৃষ্টির স্রষ্টা রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন-‘বাঁচবার চেষ্টাতেও মানুষ অনেক সময় মরে’।

নোবেলজয়ী বিশ্বকবি খ্যাত রবীন্দ্রনাথের উক্তির মর্মার্থের সঙ্গে ডিএল রায় রচিত- ‘নন্দলাল’ কবিতার প্রাসঙ্গিকতা মিলে যায়। নন্দলাল কবিতায় যে চরিত্র ফুটে উঠেছে, তা আমাদের সমাজে খুবই পরিচিত। সমাজে এমন মানুষ আছে, যে শুধু নিজের ভালোটুকু নিয়েই ব্যস্ত। এমন অসংখ্য মানুষ রয়েছে, যারা শুধু সম্পদ অর্জন, নিজের সম্পদ বৃদ্ধি, উন্নত সংসার জীবন, ব্যক্তিগত উন্নতি নিয়েই ব্যস্ত।

এধরণের মানুষ আত্মকেন্দ্রিক। এরা দীর্ঘদিন বেঁচে থাকার জন্য সম্পদ জমাতে ব্যস্ত থাকে। দীর্ঘ জীবনের আশায় এরা সম্পদের পেছনেই ছুটে বেড়ায়। মানুষ বেঁচে থাকবে দীর্ঘদিন, এই চিন্তা মাথায় নিয়ে সারাক্ষন কর্মেই ব্যস্ত থাকে।

বিনোদন কিংবা মনকে প্রশান্তি দিতে এরা সচেষ্ট হয় না। এই মানুষগুলোই মূলত দীর্ঘদিন বেঁচে থাকার আশায় সমাজ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে। এই শ্রেণির মানুষের মনে আনন্দ থাকে না। এরা বন্ধু হারায়, এদের কাছে কেউ প্রশান্তি পায় না। এক সময় এই শ্রেণির মানুষই বেঁচে থেকেও মৃত মানুষের মতো নিঃসঙ্গ হয়ে পড়ে।

১৪ জুন ২০২২, ০১:২২পিএম, ঢাকা-বাংলাদেশ।