• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

‘খ্যাতি, তুমি চাইলে আমাকে ছেড়ে যেতে পারো, তোমাকে আমার দেখা হয়ে গেছে’

‘খ্যাতি, তুমি চাইলে আমাকে ছেড়ে যেতে পারো, তোমাকে আমার দেখা হয়ে গেছে’

প্রতিকী ছবি

উক্তি ডেস্ক

মানুষ মর্যাদা পেতে চায়। সম্পদ, সন্তান, সুখী জীবন মানুষ যতটা আশা করে, তার চেয়েও বেশি আশা করে সম্মান আর খ্যাতি। প্রতিটি মানুষই তার কাজের মাধ্যমে দৃষ্টান্ত গড়তে চান। বিশেষ অবদানের জন্য মানুষ তার কাজের স্বীকৃতি চায়। মানুষ খ্যাতি চায়। এই চাওয়াটা সব মানুষের স্বভাবজাত চাওয়া। আবার এমন মানুষও আছে, যারা নিঃস্বার্থে মানুষ ও সমাজের জন্য নিভৃতে থেকে কাজ করে যেতে পছন্দ করে। এই শ্রেণির মানুষ খ্যাতির পেছনে ছুটে না।

তেমনি একজন গুনী ব্যক্তিত্ব মেরিলিন মুনরো। বিখ্যাত এই মার্কিন অভিনেত্রী বলেছেন-‘খ্যাতি, তুমি চাইলে আমাকে ছেড়ে যেতে পারো, তোমাকে আমার দেখা হয়ে গেছে’।

জনপ্রিয় অভিনেত্রী মেরিলিন মুনরো হয়তো খ্যাতির বিড়ম্বনার শিকার হয়েছিলেন। তিনি সম্ভবত ব্যক্তিজীবনের সুখ ও স্বাচ্ছন্দ্যের অনুভূতির ওপর খ্যাতির একটি প্রভাব বুঝতে পেরেছিলেন। যে কারণেই তিনি খ্যাতির প্রতি তাঁর অবজ্ঞাসূচক উক্তি ব্যবহার করেন।

প্রকৃত পক্ষে মানুষ খ্যাতির জন্য কাজ করে। কেউ খ্যাতি পায়, কেউ পায় না। সবাই যে খ্যাতি পাওয়ার জন্যই কাজ করে তেমনটিও নয়। তবে খ্যাতি বা জনসমর্থন পাওয়ার অভিলাষ নিয়ে কাজ করা মানুষের অভাব নেই। তবে গুণীজনরা, কখনোই খ্যাতির পেছনে ছুটেন না। তাঁরা জীবনের জন্য, সমাজের জন্য, মানবতার জন্য কাজ করে চলেছেন। খ্যাতি তাদের আষ্টেপৃষ্ঠে জড়িয়ে থাকে ঠিকই, কিন্তু তারা তাতে গা ভাসান না। অভিনেত্রী মেরিলিন মুনরোও হয়তো তেমনটিই ভেবেছেন।

১৪ জুন ২০২২, ১১:৪০এএম, ঢাকা-বাংলাদেশ।