• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

‘যেখানে লক্ষ্য নেই সেখানে আশাও নেই’

‘যেখানে লক্ষ্য নেই সেখানে আশাও নেই’

প্রতিকী ছবি

উক্তি ডেস্ক

লক্ষ্যহীন ছুটে চলার ফলাফল শূন্য। গন্তব্যহীন ভ্রমণের যবনিকা পথ হারিয়ে বিভ্রান্ত পথিক হওয়া। আপনি কি করতে চান, কিভাবে করতে চান এবং কেন করতে চান সেটি সম্পর্কে আপনার পরিষ্কার ধারণা থাকতে হবে। যে কোনো কাজ করার আগে সেই কাজ সম্পর্কে আপনাকে পরিপূর্ণভাবে জানতে হবে। এরপর নিজের একটি লক্ষ্য স্থীর করতে হবে যে, আপনি আসলে কি করতে চান। লক্ষ্য নির্ধারণ না করে যে কাজই আপনি করেন না কেন, তাতে ফলাফল শূন্যই হবে।

বিখ্যাত মার্কিন বিজ্ঞানী ও গবেষক জর্জ ওয়াশিংটন কার্ভার বলেছেন-‘যেখানে লক্ষ্য নেই সেখানে আশাও নেই’। ব্যক্তিগত জীবনে আফ্রিকায় জন্ম নেয়া মি. জর্জ ওয়াশিংটন কার্ভার একজন দাস হিসেবে বেড়ে ওঠেন। পরে আমেরিকায় পাড়ি জমিয়ে তিনি কাঠ বাদাম দিয়ে অসংখ্য খাদ্যপণ্য প্রস্তুত করার পদ্ধতি আবিষ্কার করে সাড়া ফেলে দেন।

কর্মজীবন ও ব্যক্তিগত জীবনে দারুণ সফল জর্জ কার্ভারের ভাষায়, জীবনের কাঙ্খিত লক্ষ্যে পৌছানোর জন্য লক্ষ্য স্থীর করার বিকল্প নেই। উদ্ভ্রান্তের মতো লক্ষ্যস্থীর না করে যত উন্নত কাজই করা হোক না কেন, তাতে সফলতা আসে না।

তিনি বলেছেন, মানুষ বাঁচে আশায়, আর আশা বেঁচে থাকে কাঙ্খিত লক্ষ্য অর্জনের স্পৃহায়। কাজেই এটা বলা যেতে পারে যে, মানুষের আশা ততক্ষন বেঁচে থাকে, যতক্ষন সে তার কাজে সফল হয় অথবা সফল হওয়ার সম্ভাবনা থাকে। আর সফলতার জন্য লক্ষ্য নির্ধারণ করা সবার আগে জরুরি।

১৩ জুন ২০২২, ১১:২০এএম, ঢাকা-বাংলাদেশ।