• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

‘সাহস মানে ভয়ের অনুপস্থিতি নয়, বরং ভয়কে জয় করা’

‘সাহস মানে ভয়ের অনুপস্থিতি নয়, বরং ভয়কে জয় করা’

প্রতিকী ছবি

উক্তি ডেস্ক

সাহসী মানুষের কীর্তি জগত জুড়ে খ্যাতি পায়। ভয় মানুষকে কোণঠাসা করে রাখে। সাহস এমন একটি গুণ বা সহজাত বৈশিষ্ট, যা মানুষকে সকল কাজে এগিয়ে রাখে। যে মানুষ হৃদয়ে সাহস রাখে, তার পরাজয় নেই। নৈতিক গুণাবলী সমৃদ্ধ মানুষের সাহসের পরিস্ফূটন অসাধারণ হয়।

আফ্রিকার কালজয়ী নেতা ও জাতিগত বিদ্বেষের মূলে কুঠারাঘাতকারী যুগান্তকারী ব্যক্তিত্ব নেলসন ম্যান্ডেলা বলেছেন-‘সাহস মানে ভয়ের অনুপস্থিতি নয়, বরং ভয়কে জয় করা’।

দক্ষিণ আফ্রিকার সাবেক এই প্রেসিডেন্টের ভাষায়, মানুষ যখন কোনো কাজে মনোনিবেশ করে, সেই কাজে সফলতার জন্য ভয়কে জয় করতে হয়। কোনো কাজ আপনি করতে পারবেন কিনা, সে বিষয়ে সংশয় দূর করতে হয়। এই সংশয় বা নিজের সক্ষমতা নিয়ে তৈরি হওয়া দ্বিধার নামই ভয়।

প্রতিটি মানুষ তার কর্মের সমান বড়। কোনো কর্মেই সহজে সফলতা আসেনা। পাহাড়চূড়ায় আরোহন কিংবা সমতলে বিচরণ, কোনো কাজই সহজ নয়। এই কাজগুলো তখনই সহজ মনে হবে, যখন আপনি সেই কাজ করতে নিজের সক্ষমতার ওপর নির্ভরশীল হবেন। এই নির্ভরশীলতার নামই সাহস।

এই সাহস আপনাকে অর্জন করতে হবে। মানুষকে তার নিজের কর্মদক্ষতা ও কর্ম সম্পাদনের সক্ষমতা সম্পর্কে দৃঢ় আত্মবিশাসী হতে হবে। এই আত্মবিশ্বাসের নামই সাহস। এই সাহস কারো হৃদয়ে এমনি এমনি গড়ে ওঠে না। এটি নিজের মধ্যে চর্চা করতে হয়।

১১ জুন ২০২২, ১০:৪৬এএম, ঢাকা-বাংলাদেশ।