• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

‘মূর্খরা লাভ করে উন্নতি, যোগ্য ব্যক্তিরা লাভ করে গৌরব’

‘মূর্খরা লাভ করে উন্নতি, যোগ্য ব্যক্তিরা লাভ করে গৌরব’

প্রতিকী ছবি

উক্তি ডেস্ক

জ্ঞানী ও মূর্খের পার্থক্য মূল্যবোধ, বিবেক ও বিবেচনায়। মূর্খ ব্যক্তি ধনাঢ্য হতে পারে, কিন্তু তিনি মননে দরিদ্র। জ্ঞানী ব্যক্তির আচরন ও উপস্থিতি ভিন্ন পরিবেশ সৃষ্টি করে। জ্ঞানী ব্যক্তিরাই যোগ্য ব্যক্তি হিসেবে পরিগনিত হয়। মূর্খরা ব্যক্তিগত জীবনে উন্নতি পেলেও সমাজ ও সার্বিক জীবনধারায় তারা পিছিয়ে থাকে।

নোবেলজয়ী বাঙালি কিংবদন্তী সাহিত্যিক ও কবি রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন-‘মূর্খরা লাভ করে উন্নতি, যোগ্য ব্যক্তিরা লাভ করে গৌরব’।

বাংলা সাহিত্যের সর্বশ্রেষ্ঠ কবির ভাষায়, মূর্খরা ব্যক্তিগত জীবনে অর্থ-সম্পদের মানদণ্ডে উন্নতি লাভ করতেই পারে। কিন্তু তারা গৌরব ও মর্যাদাপূর্ণ অবস্থানে পৌছাতে পারে না।

অন্যদিক জ্ঞানী ব্যক্তিরাই যোগ্য ব্যক্তি। জ্ঞানীরা ব্যক্তিগত জীবনে শানশওকত বা বিত্তবৈভবের দেখা না পেলেও তারা অঢেল মর্যাদা লাভ করেন। কালে কালে বিশ্বের বহু খ্যাতিমান ব্যক্তিত্ব ইতিহাসের সোনার খাতায় আলোচিত হয়েছেন, যাদের অর্থবিত্তের জৌলূস তেমন ছিল না।

অর্থবিত্ত মানুষকে উন্নত জীবনের পথ দেখায় সত্য, কিন্তু অর্থ মানুষের মর্যাদা ও গৌরবের কারণ হতে পারে না। গৌরবান্বিত জীবন গড়ার জন্য আপনাকে জ্ঞান অর্জন করতেই হবে। জ্ঞানী ব্যতিত কেউ গৌরব অর্জন করতে পারে না। গৌরব এমন একটি সম্পদ যা কখনো অন্যের থেকে ছিনিয়ে নেয়া যায় না। গৌরব বা মর্যাদার মান কোনো অর্থের মানদণ্ডে পরিমাপযোগ্য নয়।

০৯ জুন ২০২২, ০১:৪০পিএম, ঢাকা-বাংলাদেশ।