• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

‘ভিক্ষুকের আশা অপরিমিত’

‘ভিক্ষুকের আশা অপরিমিত’

প্রতিকী ছবি

উক্তি ডেস্ক

‘যার আছে যত, তার চাই আরও তত’। এটাই যেন মানুষের স্বভাব। মানুষের অন্তরের চাহিদা পূরণ করা বেশ কঠিন। তবে সবাইকে এক পাল্লায় পরিমাপ করাও ঠিক হবে না। তবে বেশিরভাগ মানুষের চাহিদার শেষ নেই। সব আছে তবুও তাদের আশা মিটে না। এই ধরণের ‘অশেষ আশা’ বা ‘অশেষ চাহিদা’ সম্পন্ন মানুষকে ভিক্ষুক হিসেবে আখ্যা দিয়েছেন বরেণ্য বাঙালি সাহিত্যিক বঙ্কিমচন্দ্র চট্টোপ্যাধায়।

কালজয়ী উপন্যাস দুর্গেশনন্দিনী’র জনক বঙ্কিমের ভাষায়, যে মানুষের চাহিদার শেষ নেই, যে মানুষের প্রাপ্তির পরেও প্রাপ্তির আশা রয়ে যায়, সে ভিক্ষুক। আর ভিক্ষুকের আশা অপরিমিত। এ ধরণের মানসিক দীনতায় যারা ভুগেন, তাদের আশার শেষ নেই।

যার যত বেশি আশা, তারা আশা পূরণ হওয়ার সম্ভাবনাও কম থাকে। অতিরিক্ত আশা করা বা যেকোনো জিনিস অতিরিক্ত প্রাপ্তির আশা করা মানুষের অন্তরের চাহিদা কখনোই পূরণ হবার নয়। এই ধরণের মানুষ আত্মকেন্দ্রিক ও স্বার্থপর হয়ে থাকে।

কিছু কিছু ক্ষেত্রে এই ধরণের অসীম প্রাপ্তির আশা নিয়ে চলা মানুষকে লোভী হিসেবেও আখ্যা দেয়া যায়। এরা নিজেদের লোভী মনের চাওয়া পূরণে নির্লজ্জের মতো একের পর আশা করতেই থাকে। এদের আশা পুরণে আপনি যত সচেষ্ট হবেন, এদের প্রত্যাশা বা চাহিদা তত বাড়বে। এই অসীম প্রত্যাশা ও অসীম চাহিদাসম্পন্ন মানুষগুলো মানসিকভাবে দরিদ্র ও ভিখারী।

এই শ্রেণির মানুষের মন ভরানো খুবই কঠিন কাজ। এরা নিজের অন্তরের চাহিদা নিজেরাই পুরণ করতে পারে না।

০৮ জুন ২০২২, ০১:৫৬পিএম, ঢাকা-বাংলাদেশ।