• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

‘শরীরে প্রতি যত্নশীল থাকুন, বাঁচার কোনো বিকল্প নেই’

‘শরীরে প্রতি যত্নশীল থাকুন, বাঁচার কোনো বিকল্প নেই’

প্রতিকী ছবি

উক্তি ডেস্ক

মানুষ মাত্রই মরণশীল। প্রত্যিটি প্রাণের শেষ পরিণতি মৃত্যু। এটিই চিরন্তর সত্য। তবুও মানুষ মৃত্যুর চিরন্তর সত্যকে মাথায় রেখেই প্রতিনিয়ত বেঁচে থাকার জন্য ব্যাকুল। মানুষ বেঁচে থাকার জন্য, দীর্ঘজীবন লাভের জন্য কত কিছুই না করে। শরীরচর্চা, উন্নত চিকিৎসা সেবা গ্রহণসহ নানা রকম পন্থায় মানুষ দীর্ঘদিন বেঁচে থাকতে চায়।

কিন্তু বিখ্যাত আমেরিকান ব্যবসায়ী জিম রন মনে করেন, বেঁচে থাকার জন্য সবচেয়ে বেশি প্রয়োজন সুস্থ শরীর। তিনি বলেছেন-‘শরীরের প্রতি যত্নশীল থাকুন, বাঁচার কোনো বিকল্প নেই’।

জগৎবিখ্যাত এই সফল ব্যবসায়ীর উক্তির সঙ্গে আধুনিক স্বাস্থ্যবিজ্ঞানের দর্শনও মিলে যায়। স্বাস্থ্য গবেষকদের মতে, শরীরের প্রতি যত্নশীল মানুষের দায়িত্বশীলতা, কর্মমূখীতা, একাগ্রতা, একনিষ্ঠতা বেশি থাকে। এধরণের মানুষ সব কাজেই যত্নশীল হয়। যে ব্যক্তি নিজের শরীরের প্রতি যত্নশীল নয়, সেই কোনো কাজেই সফল নয়।

মার্কিন ব্যবসায়ী জিম রন’র ভাষায়, শরীর ঠিক তো দুনিয়া ফিট। কাজেই শরীর ঠিক রাখতে শরীরের প্রতি যত্নশীল হওয়ার বিকল্প নেই। কারণ শরীর ঠিক থাকলেই কেবল মানুষ বেঁচে থাকতে পারে। বেঁচে থাকার কোনো বিকল্প নেই। বেঁচে থাকা ছাড়া মানুষের কোনো প্রাপ্তি নেই। তাই, যেভাবেই হোক শরীর টিকিয়ে রাখতেই হবে। কারণ শরীর বাঁচলেই আপনি বাঁচবেন। মানুষকে বেঁচে থাকতেই হবে।

০৮ জুন ২০২২, ১২:৩৫পিএম, ঢাকা-বাংলাদেশ।