• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

‘জ্ঞান হচ্ছে সেই পাখা, যাতে ভর করে স্বর্গে পৌছানো যায়’

‘জ্ঞান হচ্ছে সেই পাখা, যাতে ভর করে স্বর্গে পৌছানো যায়’

প্রতিকী ছবি

উক্তি ডেস্ক

জ্ঞানার্জনের গুরুত্ব অপরিসিম। বিভিন্ন ধর্মগ্রন্থেও জ্ঞানার্জনের তাৎপর্য উল্লেখ করা হয়েছে। ধর্মগ্রন্থ পবিত্র কোরআনের প্রথম বাণীও জ্ঞানার্জন সম্পর্কিত। কোরআনের প্রথম অবতীর্ণ আয়াতে বলা হয়েছে-‘পড় তোমার প্রভুর নামে, যিনি তোমাকে সৃষ্টি করেছেন’। কোরআনের সেই বাণীর সঙ্গে যুগে যুগে অধিকাংশ মনীষী জ্ঞানার্জন সম্পর্কে গুরুত্বপূর্ণ বার্তা দিয়ে গিয়েছেন।

যেমন বিখ্যাত ইংরেজ নাট্যকার, কবি ও সাহিত্যিক উইলিয়াম শেকসপিয়ার বলেছেন-‘জ্ঞান হচ্ছে সেই পাখা, যাতে ভর করে স্বর্গে পৌছানো যায়’। শেকসপিয়ারের এই উক্তির গুরুত্বও কম নয়।

কালজয়ী ইংলিশ ড্রামা হ্যামলেট, ম্যাকবেথ, কিং লেয়ারসহ অসংখ্য নাটকের জনক শেকসপিয়ারের ভাষায়, জ্ঞান এমন একটি অর্জিত গুণ, যা মানুষকে মহান করে তোলে। জ্ঞানী ব্যক্তির জীবন সম্মান-মর্যাদায় ভরে যায়। একজন জ্ঞানী ব্যক্তির মাঝে এমন কিছু গুণাবলী সৃষ্টি হয়, যা জ্ঞানী ব্যক্তিকে অনন্য উচ্চতায় নিয়ে যায়।

জ্ঞান অর্জন করার ফলে জীবনের নানা পঙ্কিলতা দূর হয়। মূর্খতার অন্ধকারে নিমজ্জিত মানুষ কখনোই প্রশান্তির দেখা পায় না। জ্ঞান এমন একটি অর্জিত গুণ, যা অর্জন করতে বহু ত্যাগের প্রয়োজন। কিন্তু জ্ঞানের স্বাদ অনন্য। জ্ঞান মানুষের অন্তর জাগ্রত করে, হৃদয়ের কূটিলতা দূর করে, জ্ঞান মানুষের হৃদয়ের প্রশস্ততা বৃদ্ধি করে। ফলে জীবনের প্রতিটি স্তরে জ্ঞানী মানুষ স্বর্গীয় সুখের দেখা পায়।

শেকসপিয়ারের ভাষ্যমতে, জ্ঞানের গুণ এমন যে, এটি একজন মানুষকে সৃষ্টি ও সৃষ্টার মাঝে মিলন ঘটায়। জ্ঞানের আলোয় আলোকিত মানুষ এতটাই তৃপ্ত থাকে যে, যেন একজন জ্ঞানী পৃথিবীতেই স্বর্গসূখ অনুভব করেন।

০৭ জুন ২০২২, ১২:৫০পিএম, ঢাকা-বাংলাদেশ।