• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

‘একটি বই ১০০ জন বন্ধুর সমান, আর একজন ভালো বন্ধু একটি লাইব্রেরির সমান’

‘একটি বই ১০০ জন বন্ধুর সমান, আর একজন ভালো বন্ধু একটি লাইব্রেরির সমান’

প্রতিকী ছবি

উক্তি ডেস্ক

বন্ধুত্ব এক মহান সম্পর্ক। নিঃস্বার্থে গড়ে ওঠে বন্ধুত্বের সম্পর্ক। যুগে যুগে বন্ধুত্বের সম্পর্ক রক্ষায় বহু ত্যাগের নজির রয়েছে। মনীষীরা একেকজন বন্ধুত্বের সম্পর্ককে একেক ভাবে বিশ্লেষণ করেছেন। বন্ধুত্বের সম্পর্ককে সংজ্ঞায়িত করেছেন একেকজন একেক রকম ভাবে। কেউ বলেছেন, বন্ধু আয়নার মতো, যেখানে বন্ধুর চোখে একজন নিজের প্রতিবিম্ব দেখতে পান। কেউ কেউ বলেছেন, বন্ধুত্বের সম্পর্ক স্বগীয় সম্পর্ক।

তবে বিখ্যাত পরমাণু বিজ্ঞানী, ভারতের প্রয়াত রাষ্ট্রপতি ও জীবনযুদ্ধে সফল ব্যক্তিত্ব ড. এপিজে আবুল কালাম বলেছেন-‘একটি বই ১০০ বন্ধুর সমান, আর একজন ভালো বন্ধু একটি লাইব্রেরির সমান।

পারস্যের বিখ্যাত কবি শেখ সাদি বলেছিলেন-‘সৎ সঙ্গে স্বর্গবাস, অসৎ সঙ্গে সর্বনাশ’। মূলত এপিজে আবুল কালামের এই উক্তির মর্মার্থও শেখ সাদির কালজয়ী কবিতার চরণের সঙ্গে মিলে যায়।

ড. কালামের এই উক্তির মাঝে মূলত কয়েকটি বিষয়কে অত্যন্ত গুরুত্ব দেয়া হয়েছে। তার মধ্যে রয়েছে বই, বন্ধুত্ব ও লাইব্রেরি। তিনি এই উক্তির মাধ্যমে জ্ঞানার্জনের গুরুত্বও বুঝিয়ে গেছেন। বন্ধু নির্বাচনের ক্ষেত্রে আমরা যেন জ্ঞানী বন্ধুকে প্রাধান্য দেই। কারণ, জ্ঞানী বন্ধু একটি জীবন্ত লাইব্রেরি বা গ্রন্থাগারের সমান।

ড. এপিজে আবুল কালাম তার এই উক্তির মাধ্যমে বইয়ের গুরুত্ব তুলে ধরেছেন নিপুণ ভাবে। তিনি বলতে চেয়েছেন, আমরা যেন বইয়ের সঙ্গে বন্ধুত্ব করি। মানুষের উচিত বইয়ের সঙ্গে বন্ধুত্ব তৈরি করা। অথবা আমরা জীবনে এমন মানুষকে বন্ধু হিসেবে যেন গ্রহণ করি, যিনি নিজেই জ্ঞানী। আর জ্ঞানী বন্ধু সবসময় গ্রন্থশালার মতো বিশাল হৃদয়ের হয়ে থাকেন।

০৭ জুন ২০২২, ১১:২৬এএম, ঢাকা-বাংলাদেশ।