• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

‘বন্ধুত্ব যত পুরনো হয় তত উৎকৃষ্ট ও দৃঢ় হয়’

‘বন্ধুত্ব যত পুরনো হয় তত উৎকৃষ্ট ও দৃঢ় হয়’

প্রতিকী ছবি

উক্তি ডেস্ক

‘বন্ধুত্ব’ এক স্বর্গীয় সম্পর্ক। আত্মার মিলন বন্ধুত্বের সম্পর্কের মাধ্যমে প্রকাশিত হয়। সৃষ্টির সঙ্গে সৃষ্টির বন্ধুত্বই শ্রেষ্ঠ। বিশেষ করে, মানুষের সঙ্গে মানুষের বন্ধুত্বের নজীর সুপ্রাচীন। সহজাত গুণাবলী ও অভ্যাসের কারণেই মানুষ বন্ধুত্বের বন্ধনে আবদ্ধ হয়ে যায়।

বিখ্যাত গ্রিক দার্শনিক, বিজ্ঞানী, গবেষক, সংস্কারক অ্যারিস্টটল বলেছেন-‘বন্ধুত্ব যত পুরনো হয়, তত উৎকৃষ্ট ও দৃঢ় হয়’। বিখ্যাত এই মনীষীর কথার যথার্থ প্রমাণ করার প্রয়োজন নেই।

তবে বন্ধুত্বের সম্পর্ক যে পুরনো হলে আরও শক্তিশালী হয়, তা বলার অপেক্ষা রাখে না। বন্ধুত্বের সম্পর্ক যত বেশি পুরনো হয়, পারস্পরিক দায়িত্ববোধ, প্রতিশ্রুতিশীলতা, আস্থা ও প্রজ্ঞা বৃদ্ধি পায়। বন্ধুত্বের সম্পর্কের স্থায়ীত্ব অনেক সময় বন্ধুত্ব গড়ে ওঠার সময়ের ওপর নির্ভরশীল।

প্রকৃত বন্ধুকে চিনে নিতে সময় লাগে। খাঁটি বন্ধু খুঁজে পেতে সবসময় কিছু মানবিক যাচাই-বাছাইয়ের মতো কাজের মধ্য দিয়ে উভয়কে যেতে হয়। একে অন্যের ব্যাপারে কতটুকু আগ্রহী, একে অন্যের ওপর কতটুকু আস্থাশীল, কে কতটুকু দায়িত্ববোধসম্পন্ন তার ওপর নির্ভর করে বন্ধুত্বের বন্ধনের স্থায়ীত্ব। এসব নানা বিষয় মাথায় নিয়েই অ্যারিস্টটল বলে গেছেন, বন্ধুত্বের সময় যত বেশি হয়, বন্ধুত্বের বন্ধন তত উৎকৃষ্ট ও দৃঢ় হয়।

০৬ জুন ২০২২, ০১:১৭পিএম, ঢাকা-বাংলাদেশ।