• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

‘যদি ভুল করো, তবে তা সংশোধনের জন্য বিলম্ব বা লজ্জাবোধ করো না’

‘যদি ভুল করো, তবে তা সংশোধনের জন্য বিলম্ব বা লজ্জাবোধ করো না’

প্রতিকী ছবি

উক্তি ডেস্ক

মানুষ মাত্রই ভুল করে। ভুল করা মানুষের সহজাত ধর্ম। ভুল করা অন্যায় নয়, ভুল করা পাপও নয়। কিন্তু ভুলের ধারাবাহিকতা বজায় রাখা পাপ। জ্ঞানীরা ভুল স্বীকার করতে দ্বিধা করে না। তারা ভুল করার পর দ্রুত তা স্বীকার করে নেয় এবং কাউকে কষ্ট দিয়ে থাকলে ক্ষমাপ্রার্থনা করে। কিন্তু মূর্খ বা জ্ঞানের স্বল্পতা রয়েছে যাদের, তারা ভুল স্বীকার করতে চায় না। তারা ক্ষমাশীলও নয়, তারা ক্ষমাপ্রার্থনাও করে না।

প্রাচীন চীনের শীর্ষ দার্শনিক কনফুসিয়াস বলেছেন-‘যদি ভুলো করো, তবে তা সংশোধনের জন্য বিলম্ব করো না।’ বিখ্যাত এই প্রাচীন দার্শনিকের এই উক্তিটি প্রায় আড়াই হাজার বছর আগের। কিন্তু উক্তিটির তাৎপর্য ও সামঞ্জস্যতা এখনও প্রযোজ্য।

প্রকৃত পক্ষে মানুষের সহজাত ধর্ম হওয়া দরকার, ভুল স্বীকার করা ও কৃত ভুলের জন্য ক্ষমা প্রার্থনা বা লজ্জা প্রকাশ করা। কিন্তু মানুষ ভুল করার পরও তা স্বীকার করে না। বরং মানুষ এখন গলা উচিয়ে ভুল করার ঘোষণা দেয়। আর এসব কারণেই আজ সমাজ ও রাষ্ট্রে ভুলে ছড়াছড়ি।

প্রকৃত মানুষ হিসেবে আমাদের উচিত নিজের কৃত ভুলের জন্য লজ্জিত হওয়া। কারো সঙ্গে ভুল কিছু করলে সেই ভুলের জন্য ক্ষমা চাইলে কেউ ছোট হয় না। বরং নিজের কৃতকর্মের জন্য লজ্জিত হয়ে ক্ষমাপ্রার্থনা করা বা নিজের ভুল স্বীকার করাই মহত্বের লক্ষণ।

০১ জুন ২০২২, ০১:০৪পিএম, ঢাকা-বাংলাদেশ।