• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

‘দুটি দেহে একটি আত্মার অবস্থানই হলো বন্ধুত্ব’

‘দুটি দেহে একটি আত্মার অবস্থানই হলো বন্ধুত্ব’

প্রতিকী ছবি

উক্তি ডেস্ক

বন্ধুত্বের যথাযথ সংজ্ঞা দেয়া জটিল। বন্ধুত্বের হয়তো কোনো সংজ্ঞাই হয় না। মানুষ ভেদে বন্ধুত্বের ধরণও আলাদা। তবে সকল বন্ধুত্বের সম্পর্কই যে স্বর্গীয় তা বলার অপেক্ষা রাখে না। সৃষ্টিকর্তাও নাকি বন্ধুত্বকে পছন্দ করেন। সৃষ্টিকর্মের সঙ্গে ও সৃষ্টির সঙ্গে স্রষ্ঠার বন্ধুত্বের সম্পর্কই নাকি মহান।

তবে বন্ধুত্ব নিয়ে বিখ্যাত ও বরেণ্য গ্রিক দার্শনিক অ্যারিস্টটল এক চমকপ্রদ কথা বলেছেন। তিনি বলেছেন-‘দুটি দেহে একটি আত্মার অবস্থানই হলো বন্ধুত্ব’। বিখ্যাত এই দার্শনিক বন্ধুত্বকে নিয়ে গিয়েছেন এক অনন্য উচ্চতায়। তিনি মূলত বন্ধুত্ব বলতে পরস্পরের আত্মিক ও আধ্যাত্মিক যোগসূত্রের প্রকাশকে বুঝিয়েছেন।

যুগে যুগে অকৃত্রিম বন্ধুত্বের অসংখ্য উদাহরণ তৈরি হয়েছে। মানুষে মানুষে সংযোগ ঘটেছে বন্ধুত্বের। মানুষের সঙ্গে অন্যান্য প্রাণীর বন্ধুত্বের খবরও এখন পাওয়া যায়। প্রাণীর প্রতি মানুষের ভালোবাসাও বন্ধুত্বের বহিঃপ্রকাশ।

বন্ধুত্ব এমন একটি সম্পর্ক, যেখানে রক্তের কোনো যোগসূত্র থাকে না। তারপরও সম্পর্কটা যেন রক্তের সম্পর্কের চেয়েও উন্নত ও মজবুত। রক্তের বন্ধন, আত্মীয়তার বন্ধন, স্বার্থের সংযোগের উর্ধ্বে উঠেই কেবল বন্ধুত্বের সম্পর্ক স্থাপন করা যায়। বন্ধুত্ব একটি পবিত্র সম্পর্ক যা দুটি মানুষের বা দুটি আত্মার মিলন ঘটায়। দুটি আত্মার স্বর্গীয় আবেদনের বাহ্যিক বহিঃপ্রকাশই ‘বন্ধুত্ব’।

০১ জুন ২০২২, ১২:১৮পিএম, ঢাকা-বাংলাদেশ।