• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

‘অস্ত্রের জোরে পৃথিবী জয় করা যায়, কিন্তু মানুষের মন জয় করা যায় না’

‘অস্ত্রের জোরে পৃথিবী জয় করা যায়, কিন্তু মানুষের মন জয় করা যায় না’

প্রতিকী ছবি

উক্তি ডেস্ক

অস্ত্রের ঝনঝনানি কখনোই ভালো কিছু বয়ে আনে না। অস্ত্র সব সময় ভীতির কারণ। নিরাপত্তার জন্যও অস্ত্র প্রয়োজন। কিন্তু যুগে যুগে পৃথিবীতে অস্ত্রের জোরে বহু দেশ নিজেদের দাপট দেখিয়েছে। আফ্রিকা কিংবা এশিয়ার অনুন্নত অঞ্চলগুলোতে ইউরোপের অস্ত্র সমৃদ্ধ দেশগুলো একসময় শাসন করেছে। অস্ত্রের ক্ষমতাবলে ক্ষমতাধর রাষ্ট্রগুলো একের পর এক দেশ দখল করেছে।

কিন্তু দিন শেষে ক্ষমতাধর দেশগুলো টিকে থাকতে পারেনি। অস্ত্রের জোরে দেশ দখল করা যায়, কিন্তু দেশের মানুষের হৃদয় দখল করা যায় না।

বিখ্যাত ফরাসি দার্শনিক ভলতেয়ার বলেছেন-‘অস্ত্রের জোরে আপনি সারা পৃথিবী জয় করতে পারেন, কিন্তু একটি গ্রামের মানুষেরও মন জয় করতে পারবেন না’। ফরাসি বিপ্লবের অন্যতম এই সম্মুখসারীর দার্শনিকের ভাষায়- কোনো একটি দেশ দখল করতে অস্ত্রই যথেষ্ট। কিন্তু সেই দেশের মানুষের হৃদয়ে জায়গা করে নিতে হলে অস্ত্রের চেয়ে প্রয়োজন সুশাসন, ন্যায়বিচার ও জবাবদিহিতার শাসনব্যবস্থা।

দার্শনিকদের ভাষ্যমতে, মানুষের কাছাকাছি পৌছাতে হলে ভালোবাসার বিকল্প নেই। অস্ত্র কিংবা ভয়ভীতি দেখিয়ে কারো মনে জায়গা পাওয়া যায় না। দেশের মানুষের হৃদয়ে জায়গা পেতে হলে ভালোবাসা, ন্যায়বিচার, সুশাসন ও সরকারের জবাবদিহিতা সবার আগে নিশ্চিত করতে হবে।

৩০ মে ২০২২, ১১:২৫এএম, ঢাকা-বাংলাদেশ।