• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

‘যাহারা নিজে বিশ্বাস নষ্ট করে না, তাহারা অন্যকে বিশ্বাস করে’

‘যাহারা নিজে বিশ্বাস নষ্ট করে না, তাহারা অন্যকে বিশ্বাস করে’

উক্তি ডেস্ক

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। কলকাতার জোড়াসাঁকোর ঠাকুর পরিবারে জন্ম নেন তিনি। জীবদ্দশায় অসংখ্য সাহিত্যকর্ম সৃষ্টি করে গেছেন। সাহিত্যের এমন কোনো ক্ষেত্র নেয়, যেখানে রবীন্দ্রনাথের কলম চলেনি। নোবেলজয়ী এই সাহিত্যিকের এমন কিছু সৃষ্টি রয়েছে, যা উন্নত মানবজীবন তৈরিতে সহায়ক।

‘ভানুসিংহ’ খ্যাত রবীন্দ্রনাথ বলেছেন-‘যাহারা নিজে বিশ্বাস নষ্ট করে না, তাহারা অন্যকে বিশ্বাস করে’। কবির ভাষ্যমতে, যে ব্যক্তি নিজে অন্যের আস্থা অর্জনে সচেষ্ট বা যে ব্যক্তি নিজের অন্যের বিশ্বাস ভঙ্গ করে না, সেই ব্যক্তি অন্যকে সহজেই বিশ্বাস করে।

মূলত, বিশ্বাস একটি আপেক্ষিক ব্যাপার। মানুষ মানুষের প্রতি বিশ্বাসী হবে এটাই প্রাকৃতিক নিয়ম। কিন্তু মানুষ আজ মানবিক গুণাবলী ভুলে গিয়ে অন্যের বিশ্বাস ভঙ্গ করে হামেশা। একজন আরেকজনের প্রতি আস্থাশীল হবে, বিশ্বাসী হবে এটিই হওয়ার। কিন্তু আজ মানুষের প্রতি মানুষেরই আস্থাহীনতা বেশি।

রবীন্দ্রনাথের ভাষায়- অন্যের প্রতি বিশ্বাস ও আস্থা রাখার জন্য সবার আগে প্রয়োজন নিজে অন্যের আস্থা অর্জন করা। কবির কথায়, কোনো ব্যক্তি নিজেই যদি অন্যের আস্থাভাজন হয়ে ওঠে, তাহলে তিনি সহজেই অন্যের প্রতি আস্থাশীল হবেন।

২৯ মে ২০২২, ০১:২৩পিএম, ঢাকা-বাংলাদেশ।