• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ০৮ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

‘ভীরুরা মরার আগে বারবার মরে, সাহসীরা মৃত্যুর স্বাদ একবারই গ্রহণ করে’

‘ভীরুরা মরার আগে বারবার মরে, সাহসীরা মৃত্যুর স্বাদ একবারই গ্রহণ করে’

প্রতিকী ছবি

উক্তি ডেস্ক

বিখ্যাত ইংরেজ কবি ও সফল নাট্যকার উইলিয়াম শেক্সপিয়র। হ্যামলেট, কিং লেয়ার, অথেলো, সিজার এন্ড ক্লিওপেট্রা, ম্যাকবেথসহ অসংখ্য সাহিত্যের স্রষ্ঠা তিনি। তাঁর প্রতিটি নাটক ও ট্রাজেডিতে ছিল ক্ষুরধার সংলাপ। যা এখনো বিশ্বে প্রচলিত। তেমনই একটি উক্তি- ‘ভীরুরা মরার আগে বারবার মরে, সাহসীরা মৃত্যুর স্বাদ একবারই গ্রহণ করে’।

শেক্সপিয়রের কালজয়ী এই উক্তির ভাবার্থ অনেক গভীর। তিনি মূলত বুঝাতে চেয়েছেন, ভীরু মানুষ মানসিকভাবেই নিজেকে দুর্বল ও নিঃশেষ ভাবতে শুরু করে। ভয় পুষে রেখে মানুষ কখনো সফলতার পিছনে ছুঁটতে পারে না। সফল ব্যক্তিদের মাঝে একটি সুপ্ত সাহসিকতার আগুন প্রজ্জ্বলিত থাকে। সেই সাহসের জোরেই মানুষ অসম্ভবকে সম্ভব করে।

কিন্তু দুর্বল চিত্তের ভীরু মানুষ সব সময় নিজেকে পিছিয়ে রাখে। আত্মবিশ্বাসহীন মানুষগুলো মূলত ভীরু হয়। নিজের প্রতি যার আস্থা যত কম, সে ততো ভীতু। ভয় কিংবা ভীরুতা মানুষকে তার সক্ষমতা থেকে দূরে সরিয়ে রাখে। যেকোনো কাজ শুরুর আগে ভীরু মানুষ আগেই সে সম্পর্কে নেতিবাচক মনোভাব পোষণ করে।

ভীরু মানুষ ব্যর্থতার আগেই নিজেকে ব্যর্থ বলে মেনে নেয়। দুর্যোগে হাল ধরে শক্ত হয়ে দাঁড়াতে তারা সাহস পায় না। এজন্যই উইলিয়াম শেক্সপিয়র বলেছেন, ‘ভীরুরা মরার আগে বারবার মরে, কিন্তু সাহসীরা একবারই মৃত্যু স্বাদ গ্রহণ করে’।

২৮ মে ২০২২, ০৩:১১পিএম, ঢাকা-বাংলাদেশ।