• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

‘কেউ কাউকে বড় করতে পারে না, বড় হতে হয়’

‘কেউ কাউকে বড় করতে পারে না, বড় হতে হয়’

প্রতিকী ছবি

উক্তি ডেস্ক

জীবনে গুণে-মর্যাদায় বড় হতে হলে আপনার অনেক কিছু করার প্রয়োজন নেই। আপনি আপনার কাজটুকুই যত্ন সহকারে দায়িত্ব নিয়ে করে যান, এতেই আপনি মান-মর্যাদায় বড় হবেন। আপনার প্রতিটি কাজ হোক নিজের মতো, নিজের পছন্দ মতো। তবে এটাও খেয়াল রাখতে হবে যে, আপনার কাজের কারণে অন্যের যেন ক্ষতি না হয়। কারণ দিন শেষে সঠিক বিবেচনা ও বিবেকপ্রসূত কাজই আপনাকে বড় করবে।

প্রখ্যাত বাঙালি লেখক বিমল মিত্রের কথায়ও এমনটি ফুটে উঠেছে। ভারতীয় বাঙালি লেখক বিমল মিত্র সফল ঔপন্যাসিক। ১৯১২ সালের ১৮ মার্চ কলকাতায় জন্মগ্রহণ করেন তিনি।

‘সাহেব বিবি গোলাম’, ‘কড়ি দিয়ে কিনলাম’, ‘বেগম মেরী বিশ্বাস’সহ অসংখ্য সাহিত্যকর্মের সৃষ্ঠা বিমল মিত্র বলেছেন- ‘কেউ কাউকে বড় করতে পারে না, বড় হতে হয়। কাউকে ঠেলে উপরে উঠানোর পর ছেড়ে দিলে সে পড়ে যায়।

খ্যাতিমান এই সাহিত্যিকের ভাষ্যমতে, মানুষের জীবন ক্ষণস্থায়ী। কিন্তু কর্ম ও কর্মধারার জীবন চিরস্থায়ী। একজন মানুষ তার কর্মের মাঝেই বেঁচে থাকেন শতাব্দির পর শতাব্দি। মানুষ তার কর্মগুণেই বড় হয়।

মানবিক গুণসম্পন্ন কর্ম মানুষের আত্মীক চেতনার বিকাশ ঘটায়। কেউ যদি নিজের সফলতার জন্য অন্য কারোর কর্মের ওপর বা অন্যের সহযোগিতার ওপর পূর্ণ ভরসা রাখে, তবে তিনি সফলতা পাবেন না। সহযোগিতা প্রয়োজন, কিন্তু পূর্ণ সহযোগিতার ফলে প্রাপ্ত সফলতা কখনো দীর্ঘস্থায়ী হয় না।

২৬ মে ২০২২, ০১:১৭পিএম, ঢাকা-বাংলাদেশ।