• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ০৮ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

‘অনুকরণ-অনুসরণ নয়, নিজেকে খুঁজুন, নিজের পথে চলুন’

‘অনুকরণ-অনুসরণ নয়, নিজেকে খুঁজুন, নিজের পথে চলুন’

প্রতিকী ছবি

উক্তি ডেস্ক

বিশ্বের যা কিছু অবিস্মরণীয়, তার সবটাই প্রায় নতুন উদ্ভাবন। কীর্তিমানরা যা গড়ে গেছেন তা স্বতন্ত্র ও প্রতিবারই নতুন ছিল বটে। নতুন কিছু সৃষ্টির তৃপ্তি ও অনুভূতি অবর্ণনীয় হয়। প্রচলিত পন্থা ও প্রবাহমান ধারার বিপরীতে নিজের মতো করে চলার তৃপ্তি অসাধারন। নতুন কিছু সৃষ্টির জন্য আপনাকে অন্ধ অনুকরণ ও ভাবলেষহীন অনুসরণ রীতি বদলাতে হবে।

বিখ্যাত মার্কিন মোটিভেশনাল লেখক, গবেষক, চিন্তক ও অসংখ্য গ্রন্থপ্রণেতা ডেল কার্নেগি বলে গেছেন- ‘অনুকরণ নয়, অনুসরণ নয়, নিজেকে খুঁজুন, নিজেকে জানুন, নিজের পথে চলুন’।

ডেল কার্নেগির কালজয়ী এই উক্তির ভাবার্থ বেশ গুরুত্বপূর্ণ। তাই, নিজের মধ্যে থাকা প্রতিভার বিকাশে স্বতন্ত্র পথে চলাই শ্রেয়। নিজের মধ্যে লুকিয়ে থাকা অজানা গুণাবলীর বহিঃপ্রকাশ ঘটানোর জন্য প্রয়োজন নিজের পথে, নিজের বিশ্বাসে নিজের মতো করে চলা।

মনীষীরা চাইলেও একে অন্যের দেখানো পথ ধরে জীবন কাটিয়ে দিতে পারতেন। কিন্তু তারা তা করেন না, তারা পুরনোকে ছাড়িয়ে নতুনের পথে আবিষ্কারের নেশায় পথ চলেন। যার ফল যুগে যুগে পৃথিবী ভোগ করেছে। অন্যের দেখানো পথে চলে, অন্যকে অনুকরণ করে চলা যায় ঠিকই, কিন্তু দিনশেষে সফলতার বৈচিত্র থাকে না।

২৬ মে ২০২২, ১১:০৬এএম, ঢাকা-বাংলাদেশ।