• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

‘সৌন্দর্য হচ্ছে ক্ষমতা, হাসি তার তরবারি’

‘সৌন্দর্য হচ্ছে ক্ষমতা, হাসি তার তরবারি’

প্রতিকী ছবি

উক্তি ডেস্ক

সৌন্দর্য এক বিস্ময়কর মায়া। সুন্দরে ঝোঁক নেই এমন মানুষ পৃথিবীতে পাওয়া দুষ্কর। মানুষ মাত্রই সুন্দর ও সৌন্দর্যের পূজারি। পৃথিবীর সকল কিছুই সুন্দর। যা দেখতে কুৎসিত, তার মাঝেও লুকিয়ে থাকে অদেখা কোনো সৌন্দর্য। সৌন্দর্য মানুষকে বিশেষ রূপে প্রকাশ করে।

সৌন্দর্যের সংজ্ঞা মানুষ ভেদে ভিন্ন ভিন্ন। একই জিনিস সবার কাছে সমান সুন্দর নাও হতে পারে। তবে ব্রিটিশ লেখক, প্রেমের কবি, প্রকৃতির কবি খ্যাত জন রে বলেছেন- ‘সৌন্দর্য হচ্ছে ক্ষমতা, হাসি তার তরবারি’। বিখ্যাত এই কবি মূলত সৌন্দয্য বলতে এই উক্তিতে নারীর সৌন্দর্যকে ইঙ্গিত করেছেন।

তিনি বুঝাতে চেয়েছেন, নারীর প্রধানতম অস্ত্র সৌন্দর্য। নারীর সৌন্দর্য এক শক্তিশালী ক্ষমতা। পৃথিবীর সকল নারীই সুন্দর। কিন্তু সুন্দরী নারীর হাসি অস্ত্রের মতো আঘাত করে সুন্দরের পূজারিদের অন্তরে।

পৃথিবী বিখ্যাত মোনালিসা চিত্রকর্মের কথাই ধরা যাক। সুন্দরী মোনালিসার সৌন্দর্যকে বিশেষ রূপে ফুটিয়ে তুলেছে তার মিষ্টি হাসি। লিওনার্দো দ্য ভিঞ্চি’র বিখ্যাত ‘মোনালিসা’ চিত্রকর্মের ব্যাখা ও কবি জন রে-এর এই উক্তি বিশ্লেষণ করলে ফলাফল হয়তো একই জায়গায় এসে মিলিত হবে।

কারণ জীবনের জন্যই প্রেম। সুখ ও প্রশান্তির জন্য প্রয়োজন মানসিক তৃপ্তি। আর এই তৃপ্তির জন্যই মানুষ সৌন্দর্যকে চিনতে চায়, মানুষ সুন্দরকে পেতে চায়। মানুষ সৌন্দর্য ও কদর্যকে আলাদা করেছে, কারণ সুন্দরের প্রতি মানুষের মোহ সহজাত।

২২ মে ২০২২, ১০:১১এএম, ঢাকা-বাংলাদেশ।