• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

‘অর্থ দিয়ে জীবন কেনা যায় না’

‘অর্থ দিয়ে জীবন কেনা যায় না’

প্রতিকী ছবি

উক্তি ডেস্ক

জীবনযাপনের জন্য ‘অর্থ’ প্রয়োজন। এটি একরকম অপরিহার্যও বটে। অর্থ ছাড়া বর্তমান বিশ্বে টিকে থাকা কঠিন। এক সময় পৃথিবীতে দ্রব্য বিনিময় প্রথা প্রচলিত ছিল, তখন অর্থের গুরুত্বও এত প্রবল ছিল না। কিন্তু এখন যুগ পাল্টেছে, মানুষের প্রয়োজন মেটানোর সবচেয়ে সহজ ও গ্রহণযোগ্য বিনিময় মাধ্যম এখন অর্থ। কেউ কেউ বলে থাকেন অর্থ না থাকলে সুখ, সমৃদ্ধি ও শান্তি, কিছুই থাকে না।

অনেকেই মনে করেন, সুখী হওয়ার জন্য অর্থের বিকল্প নেই। বিশেষ করে বাস্তববাদীদের ধারণা এমনই। যেমন বাংলা প্রবাদ রয়েছে, ‘অর্থ হলে বাঘের চোখও মেলে’। তার মানে আপনার কাছে অর্থ আছে, আপনার কাছে সবই আছে।

কিন্তু অর্থকে জীবনের কাছে বারবার হেরে যেতে হয়। হেরে যেতেই হবে। কারণ অর্থ বা অন্য কোনো মূল্যবান কিছু, কখনোই জীবনের চেয়ে বড় নয়। অর্থ কখনোই একটি জীবনের চেয়ে সমৃদ্ধ নয়। জীর্ণশীর্ণ একটি ব্যর্থ জীবনও অর্থের চেয়ে সহস্রগুণ প্রিয়।

এই যেমন জ্যামাইকান জনপ্রিয় সংগীত শিল্পী বব মার্লে বলে গেছেন-‘অর্থ দিয়ে জীবন কেনা যায় না’। ‘বাফেলো সোলজার’, ‘ নো ওম্যান, নো ক্রাই’, ‘গেট আপ স্টান্ড আপ’-এর মতো কালজয়ী গান গেয়ে বিখ্যাত বব মার্লের ব্যক্তিগত জীবনে ছিল নানা চড়াই-উতরাই। জন্মের পর থেকে কৃষ্ণাঙ্গ-শ্বেতাঙ্গ বিরোধ দেখে বড় হয়েছেন তিনি।

পারিবারিক জীবনেও বব মার্লের মা-বাবার একজন শ্বেতাঙ্গ ও একজন কৃষ্ণাঙ্গ। কাজেই শ্বেতাঙ্গ-কৃষ্ণাঙ্গ সংকট তিনি বাড়িতেও প্রত্যক্ষ করেছেন। এক সময় জ্যামাইকায় রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক অস্থিরতা ছিল চরমে। ওই সময়ের মধ্যে বেড়ে ওঠেন বব মার্লে। তিনি নিজের অভিজ্ঞতা থেকেই বলেছেন-‘অর্থ দিয়ে জীবন কেনা যায় না’।

১৯ মে ২০২২, ১০:১২এএম, ঢাকা-বাংলাদেশ।