• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ইতিহাসের পুনরাবৃত্তি, নিউজিল্যান্ডকে হারিয়ে ফাইনালে পাকিস্তান

ইতিহাসের পুনরাবৃত্তি, নিউজিল্যান্ডকে হারিয়ে ফাইনালে পাকিস্তান

স্পোর্টস প্রতিবেদক

১৯৯২ বিশ্বকাপ ক্রিকেট আসরে শিরোপা জিতেছিল পাকিস্তান। সে আসরে কোনোরকমে সেমিফাইনালে উঠেছিল ইমরানবাহিনী। টুর্নামেন্ট থেকে বাদ পড়তে-পড়তে ভাগ্যের সহায়তায় শেষ চারে জায়গা নেওয়া দলটি সেমিফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে ফাইনালে উঠেছিল। এবারও সেমিতে উইলিয়ামনদের হারিয়ে ফাইনাল নিশ্চিত করল বাবর আজমের দল।

বুধবার (৯ নভেম্বর) অস্ট্রেলিয়ার সিডনি ক্রিকেট স্টেডিয়ামে নিউজিল্যান্ডকে ৭ উইকেটে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে পাকবাহিনী।

টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভার ব্যাট করে ৪ উইকেট হারিয়ে ১৫২ রানের সংগ্রহ দাঁড় করায় কিউইরা। লক্ষ্য তাড়া করতে নেমে বাবর-রিজওয়ানের উদ্বোধনী জুটি দারুন সূচনা এনে দেন। ১০৫ রানের এই জুটিই নিউজিল্যান্ডের জয়ের পথে কাটা হয়ে দাঁড়ায়।

অর্ধশতক পূর্ণ করা বাবর ১৩তম ওভারের ৪র্থ বলে উড়িয়ে মাতে গিয়ে বোল্টের বলে ক্যাচে পরিণত হন। ৪২ বলে ৫৩ রান আসে তার ব্যাটে। এরপর মোহাহম্দ হারিস রিজওয়ানকে সমানে সঙ্গ দেন। রিজওয়ান ৪৩ বলে ৫৭ রান করে সাজঘরে ফিরেন আর ২৬ বলে ৩০ রান আসে হারিসের ব্যাটে। ১৯তম ওভারের শেষ বলে হারিসও ক্যাচে পরিণত হন। তবে, এর আগে দলকে জয়ের বন্দরে অনেকটা পৌঁছে দিয়ে যান হারিস। শেষ ওভারে প্রয়োজন ছিল মাত্র ২ রান। সাউথির করা শেষ ওভারের প্রথম বল ওয়াইড এবং পরের বলে এক রান তুলে ফাইনালের খাতায় নাম লেখায় গত আসরের সেমি ফাইনালে দুবাই স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার কাছে হেরে বিদায় নেওয়া পাকিস্তান।

এর আগে, নিউজিল্যান্ডের ব্যাটিং দুর্গে শুরুতেই আঘাত করেন শাহিন শাহ আফ্রিদি। পুরো স্পেলজুড়েই তিনি ছিলেন দুর্দান্ত। পাকিস্তানের ফিল্ডিংও ছিল দারুণ। তিন উইকেট হারিয়ে বিপদে পড়া নিউজিল্যান্ডকে এগিয়ে নেওয়ার চেষ্টা করেন ড্যারেল মিচেল ও কেন উইলিয়ামসন। অবশেষে সংগ্রহ দাঁড়ায় ৪ উইকেটে ১৫২।

শাহিন শাহ আফ্রিদি ৪ ওভারে ২৬ রান খরচে ২ উইকেট শিকার করেন। আর মোহাম্মদ নাওয়াজ ২ ওভারে ১২ রান দিয়ে নেন একটি। রান আউট ছিল ১টি। খেলায় প্লেয়ার অব দ্য ম্যাচ নির্বাচিত হন মোহাম্মদ রিজওয়ান।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) দক্ষিণ অস্টেলিয়ার এডিলেডে ওভাল ক্রিকেট স্টেডিয়ামে টুর্নামেন্টের দ্বিতীয় সেমি ফাইনালে মুখোমুখি হবে ভারত ও ইংল্যান্ড। ওই ম্যাচে নির্ধারণ হবে ফাইনালে কে হবে পাকিস্তানের প্রতিপক্ষ।

০৯ নভেম্বর ২০২২, ০৬:০৪পিএম, ঢাকা-বাংলাদেশ।