• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

দেড়শ পেরুতে পারেনি পাকিস্তান, ভারতের লক্ষ্য ১৪৭

দেড়শ পেরুতে পারেনি পাকিস্তান, ভারতের লক্ষ্য ১৪৭

স্পোর্টস প্রতিবেদক

চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে বড় সংগ্রহ গড়তে পারেননি পাকিস্তান। হার্দিক-ভুবনেশ্বর নৈপুণ্যে ইনিংসের এক বল বাকি থাকতে ১৪৬ রানে আটকে যায় পাকিস্তানের ইনিংস। ভারতের লক্ষ্য ১৪৭।

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে পাকিস্তানকে প্রথমে ব্যাটিংয়ে পাঠিয়েছে ভারত। অধিনায়ক রোহিত শর্মা অভিজ্ঞ ভুবনেশ্বর কুমারের হাতে প্রথমে বল তুলে দেন।

অভিজ্ঞতা কাজে লাগিয়ে প্রথম শুরুতেই পাকিস্তানকে চেপে ধরেন এই পেসার। ওভারের দ্বিতীয় বলেই আবেদন। ভুবনেশ্বরের বাউন্সারটি গিয়ে আঘাত করে রিজওয়ানের পায়ে। আবেদনে সাড়াও দেন বাংলাদেশের আম্পায়ার মাসুদুর রহমান। সঙ্গে সঙ্গে রিভিউ নেন রিজওয়ান। রিভিউতে আম্পায়ারের সিদ্ধান্ত ভুল প্রমাণ হয়। এ যাত্রায় বেঁচে যান মোহাম্মদ রিজওয়ান।

তৃতীয় ওভারে ভুবনেশ্বরই ভারতকে প্রথম সাফল্য এনে দেন। চতুর্থ বলে বাউন্সার পুল করতে গিয়ে শর্ট ফাইন লেগে ক্যাচ তুলে দেন বাবর। ৯ বলে ১০ রান করে সাজঘরে ফেরেন বাবর।

এরপর মোহাম্মদ রিজওয়ানের সঙ্গে দ্বিতীয় উইকেট জুটি গড়ার চেষ্টা করলে ষষ্ঠ ওভারের পঞ্চম বলে আভেশ খানকে মারতে গিয়ে আউট হন ফখর জামান। ৬ বলে ১০ রান করে তিনি ফিরে যান।

অবশ্য বলটি গ্লাভসে নিলেও ব্যাটে লেগেছে কি না নিশ্চিত ছিলেন না উইকেটরক্ষক দিনেশ কার্তিক। আবেদন করেননি ভারতীয় ফিল্ডাররাও। ফাখরই নিজে বেরিয়ে যান ক্রিজ থেকে। পাওয়ার প্লের ৬ ওভারে ২ উইকেটে ৪৩ রান তোলে পাকিস্তান।

এরপর ৩৮ বলে ৪৫ রানের জুটি গড়েন ইফতিখার আহমেদ আর রিজওয়ান। ১৩তম ওভারে তাতে মই দেন হার্দিক পান্ডিয়া। তার বাউন্সার হুক করতে গিয়ে উইকেটরক্ষক কার্তিকের গ্লাভসবন্দী হন ইফতিখার। তার ব্যাট থেকে আসে ২২ বলে ২৮ রান।

নিজের পরের ওভারে এসে জোড়া শিকার করেন হার্দিক। উদ্বোধনী ব্যাটসম্যান রিজওয়ানকে ফেরার পরের বলে খুশদিল শাহকে (২) ফিরিয়ে পাকিস্তানকে চাপে ফেলে দেন ভারতীয় অলরাউন্ডার। রিজওয়ানের ব্যাট থেকে আসে ৪২ বলে ৪৩ রানের ইনিংস। এটি পাকিস্তানি ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ।

এরপর ভুবনেশ্বরের লেগকাটারে আসিফ আলি ৭ বলে ৯, অর্শদীপ সিংহের বলে মোহাম্মদ নেওয়াজকে ১ রান করে বিদায় নেন।

১১৪ রানে ৭ উইকেট হারানো পাকিস্তান বোলার হারিস রউফ আর শাহনেওয়াজ দাহানির শেষ উইকেট জুটির কল্যাণে লড়াকু ১৪৭ রানের টার্গেট দিতে সক্ষম হয়। রউফ ৭ বলে ১৩ আর দাহানি ৬ বলে ২ ছক্কায় করেন ১৬ রান।

১৯তম ওভারে জোড়া উইকেট শিকার করা ভুবনেশ্বরই ছিলেন ভারতের পক্ষে সবচেয়ে সফল। ৪ ওভারে মাত্র ২৬ রান দিয়ে ৪ উইকেট শিকার করেন এই পেসার। ৩টি উইকেট নেন হার্দিক পান্ডিয়া।

জবাবে ব্যাট করছে ভারত। প্রথম ওভারে রাহুলকে হারিয়ে কিছুটা চাপে পড়লেও কোহলি আর রোহিত শর্মা দলকে সামনে এগিয়ে নেওয়ার চেষ্টায় আছেন।

২৮ আগস্ট ২০২২, ১০:৫০পিএম, ঢাকা-বাংলাদেশ।