• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

আন্তর্জাতিক ক্রিকেটকে বাঁচান : কপিল দেব

আন্তর্জাতিক ক্রিকেটকে বাঁচান : কপিল দেব

স্পোর্টস ডেস্ক

ফ্র্যাঞ্চাইজি লিগের দাপট থেকে আন্তর্জাতিক ক্রিকেট রক্ষায় আইসিসিকে উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়েছেন ভারতীয় কিংবদন্তি কপিল দেব।

চার বছর পরপর বিশ্বকাপ আর কিছু মহাদেশীয় আসর ছাড়া ফুটবলের উত্তেজনা মূলত ক্লাবভিত্তিক। বছরজুড়ে ইউরোপীয় ক্লাব ফুটবলে চোখ ডুবিয়ে থাকে ফুটবল বিশ্ব। ক্রিকেটও এখন সেই পথে পা বাড়াচ্ছে বলে মনে করেন কপিল দেব।

শঙ্কা নিয়ে ভারতীয় এই কিংবদন্তি আন্তর্জাতিক ক্রিকেট রক্ষায় উদ্যোগ নিতে আইসিসিকে আহবান জানিয়েছেন।

মূলত একের পর এক ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগের আবির্ভাবেই কপিলের এই দুশ্চিন্তার কারণ। আইপিএল, বিগ ব্যাশ, পিএসএল, টি-টোয়েন্টি ব্লাস্ট, সিপিএল, বিপিএল, এলপিএল তো ছিলই। নতুন করে ক্রিকেট বিশ্বকে নাড়া দিয়েছে সংযুক্ত আরব আমিরাতের লিগ ও দক্ষিণ আফ্রিকার লিগ। দুটিই শুরু হবে আগামী জানুয়ারিতে।

আইসিসিও বাড়তি গুরুত্ব দিচ্ছে এই ফ্র্যাঞ্চাইজি লিগগুলোকে। আইসিসির ভবিষ্যৎ সফরসূচিতে আইপিএলের জন্য আলাদা ‘উইন্ডো’ দেওয়া হচ্ছে। সেই আড়াই মাসে বিশ্বের কোথাও আন্তর্জাতিক ক্রিকেট হবে না। এছাড়াও বিভিন্ন দেশের ফ্র্যাঞ্চাইজি লিগের সময় সেই দেশগুলি খেলবে না কোনো আন্তর্জাতিক ম্যাচ।

সব মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেট ক্রমেই সঙ্কুচিত হয়ে আসছে বলে মনে করেন কপিল। ভারতের স্বাধনীতার ৭৫তম বার্ষিকী উপলক্ষ্যে সিডনিতে একটি অনুষ্ঠানে তিনি নিজের শঙ্কার কথা শোনালেন সিডনি মর্নিং হেরাল্ড ও দা এইজ-কে।

“আন্তর্জাতিক ক্রিকেট ক্রমে মলিন হয়ে যাচ্ছে। আইসিসির এখন আরও অনেক বড় দায়িত্ব খেলাটাকে রক্ষা করার। এটা তো ইউরোপিয়ান ফুটবলের মতো হয়ে যাচ্ছে। ফুটবলে দেশের সঙ্গে দেশ খুব একটা খেলে না, চার বছরে একবার খেলে। ক্রিকেটেও কি এরকম হচ্ছে, শুধু বিশ্বকাপ হবে আর বাকি সময়টায় ক্লাব ক্রিকেট?”

“ক্রিকেটাররাও কি দিনশেষে শুধু আইপিএল, বিগ ব্যাশ বা এরইরকম লিগে খেলবে? আইসিসিকে তাই আরও সময় নিয়ে দেখতে হবে, তারা কীভাবে ওয়ানডে ক্রিকেট ও টেস্ট ম্যাচ ক্রিকেটকে রক্ষা করতে পারে, শুধু ক্লাব ক্রিকেট নয়।”

ভারতের ১৯৮৩ বিশ্বকাপ জয়ী অধিনায়ক কপিল মনে করেন, ক্রমেই আন্তর্জাতিক ক্রিকেটের বাস্তবতা আরও কঠিন হয়ে উঠছে।

“ক্লাব ক্রিকেট কিছু সময়ের জন্য হলে ঠিক আছে। ধরলাম, বিগ ব্যাশ ঠিক আছে। কিন্তু এখন দক্ষিণ আফ্রিকার লিগ আসছে, আমিরাতের লিগ আসছে। সব দেশই নিজেতের ক্লাব ক্রিকেট আনছে। তাহলে তো আন্তর্জাতিক ক্রিকেট শুধু দেখা যাবে বিশ্বকাপেই।”- যোগ করেন তিনি।

১৬ আগস্ট ২০২২, ০৪:৫৭পিএম, ঢাকা-বাংলাদেশ।