• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

হাইকোর্টে উঠল ‘সয়াবিন তেল’

হাইকোর্টে উঠল ‘সয়াবিন তেল’

প্রতিকী ছবি

নিজস্ব প্রতিবেদক

সয়াবিন তেলের দাম লাগামহীন। যে যেভাবে পারছে দাম রাখছে। ক্রেতা সাধারণ নিরূপায় হয়ে চড়া দামে সয়াবিন তেল কিনতে বাধ্য হচ্ছেন। পরিস্থিতি দিনদিন আরও খারাপের দিকে যাচ্ছে। সরকার ও সংশ্লিষ্ঠ দপ্তরগুলো বারবার বাজার মনিটরিংয়ের আশ্বাস দিলেও সে অনুযায়ী তৎপরতা দৃশ্যমান নয়। এমন অবস্থায় এবার সয়াবিন তেলের অনিয়ন্ত্রিণ দাম বৃদ্ধি রোধে মনিটরিং সেল গঠন ও নীতিমালা তৈরি করতে হাইকোর্টে রিট হয়েছে।

রবিবার (৬ মার্চ) সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মনির হোসেন, অ্যাডভোকেট সৈয়দ মহিদুল কবীর ও অ্যাডভোকেট মোহাম্মদ উল্লাহ রিট করেন।

বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চে রবিবারই রিট আবেদনটির ওপর শুনানি হতে পারে বলে জানা গেছে। রিটে বাণিজ্য সচিব, ভোক্তা অধিকার কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে।

এর আগে ৩ মার্চ সয়াবিন তেলের দাম বাড়ানোর বিষয়টি হাইকোর্টের নজরে আনেন তিন জন আইনজীবী। তারা সয়াবিন তেলের দাম বাড়ানো নিয়ে একটি ইংরেজি দৈনিকে প্রকাশিত প্রতিবেদন আদালতের নজরে আনেন।

ওই দৈনিকের প্রতিবেদনে বলা হয়, বৈশ্বিক পরিস্থিতির অজুহাতে দেশের এক শ্রেণির অসাধু ব্যবসায়ী সয়াবিন তেলের দাম অস্বাভাবিক হারে বাড়িয়ে দিয়েছেন। ২ মার্চ বাজারে ক্রেতাদের কাছ থেকে এক লিটার খোলা সয়াবিনের দাম রাখা হয়েছে ১৭৫ টাকা। অথচ সরকার এক লিটার খোলা সয়াবিনের দাম ১৪৩ টাকা নির্ধারণ করে দিয়েছে।

০৬ মার্চ ২০২২, ০৪:১৪পিএম, ঢাকা-বাংলাদেশ।