• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

বেশি দামে সয়াবিন তেল বিক্রি : যাত্রাবাড়ীতে ডিলারের দোকান সিলগালা

বেশি দামে সয়াবিন তেল বিক্রি : যাত্রাবাড়ীতে ডিলারের দোকান সিলগালা

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর যাত্রাবাড়ীতে অতিরিক্ত দামে সয়াবিন তেল বিক্রির অভিযোগে আবুল খায়ের ট্রেডার্স নামের একটি প্রতিষ্ঠানে সিলগালা করে দেয়া হয়েছে। এসময় ৬০ ব্যারেল সয়াবিন তেল জব্দ ও দুই লাখ টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।

শনিবার ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও বাণিজ্য মন্ত্রণালয় এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে।

ভোক্তা অধিকার অধিদপ্তর ও বাণিজ্য মন্ত্রণালয়ের সূত্র জানিয়েছে, সরকার প্রতি লিটার সয়াবিন তেলের দাম নির্ধারণ করেছে ১৪৩ টাকা। কিন্তু আবুল খায়ের ট্রেডার্স প্রতি লিটারে ১৭৩ টাকা নিচ্ছিল। বিষয়টি জানার পর ভোক্তা অধিকার অধিদপ্তর ও বাণিজ্য মন্ত্রণালয়ের যৌথ পরিচালনায় ভ্রাম্যমাণ আদালত অভিযান চালায়।

অভিযানকাল আবুল খায়ের ট্রেডার্সে কর্মরত একজন বলেন, প্রতি লিটার সয়াবিন তেল ১৭১ টাকা ৫০ পয়সায় কিনে আবুল খায়ের ট্রেডার্স ১৭৩ টাকায় বিক্রি করছে।

অভিযান শেষে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, সরকার মিলমালিকসহ সবার সঙ্গে বসে সয়াবিনের প্রতি লিটারের দাম ১৪৩ টাকা নির্ধারণ করেছে। সেখানে এক লিটারে ৩০ টাকা বেশি মানে অনেক বেশি। এটা অসহনীয়। এখানে একটা কারসাজি হচ্ছে।

মনজুর মোহাম্মদ শাহরিয়ার আরও বলেন, ‘সয়াবিন ও পামওয়েল তেল দেশের বড় কয়েকটি প্রতিষ্ঠানের কাছ থেকেই সবাই কেনে। আমরা এবার সাপ্লাই চেইনের ওপরের পর্যায়ে কাজ করছি। অসাধু চক্রের কারসাজির কারণে তেলের দাম লাগামহীন। আমরা তথ্য পেয়েছি। তেল দাম বৃদ্ধিতে যারা জড়িত তাদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি নেয়া হবে।’

০৫ মার্চ ২০২২, ০৬:৪৩পিএম, ঢাকা-বাংলাদেশ।