• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

ইলিশ রক্ষায় ছয় জেলায় দুই মাস মাছ ধরা নিষিদ্ধ

ইলিশ রক্ষায় ছয় জেলায় দুই মাস মাছ ধরা নিষিদ্ধ

প্রতিকী ছবি

নিজস্ব প্রতিবেদক

ইলিশ সম্পদ উন্নয়নে জাটকা সংরক্ষণের লক্ষ্যে ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত ইলিশসহ সবধরণের মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। দেশের ৬ জেলার ৫টি অভয়াশ্রমে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে। নিষেধাজ্ঞার আওতায় থাকা ছয় জেলা হলো- বরিশাল, চাঁদপুর, লক্ষ্মীপুর, ভোলা, শরীয়তপুর ও পটুয়াখালী জেলার ইলিশ অভয়াশ্রম সংশ্লিষ্ট নদ-নদী।

অভয়াশ্রমগুলো হলো- চাঁদপুর জেলার ষাটনল হতে লক্ষ্মীপুর জেলার চর আলেকজান্ডার পর্যন্ত মেঘনা নদীর নিম্ন অববাহিকার ১০০ কিলোমিটার এলাকা। ভোলার মদনপুর/চর ইলিশা হতে চর পিয়াল পর্যন্ত মেঘনা নদীর শাহবাজপুর শাখা নদীর ৯০ কিলোমিটার এলাকা। ভোলার ভেদুরিয়া হতে পটুয়াখালী জেলার চর রুস্তম পর্যন্ত তেঁতুলিয়া নদীর প্রায় ১০০ কিলোমিটার এলাকা। শরীয়তপুর জেলার নড়িয়া ও ভেদরগঞ্জ উপজেলা এবং চাঁদপুর জেলার মতলব উপজেলার মধ্যে অবস্থিত পদ্মা নদীর ২০ কিলোমিটার এলাকা এবং বরিশাল জেলার হিজলা, মেদেন্দীগঞ্জ ও বরিশাল সদর উপজেলার কালাবদর, গজারিয়া ও মেঘনা নদীর প্রায় ৮২ কিলোমিটার এলাকা।

জানা গেছে, মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ আইনের ক্ষমতাবলে সরকারঘোষিত এ ৫টি অভয়াশ্রমে প্রতিবছরের মার্চ ও এপ্রিল মাস ইলিশ, জাটকাসহ সব ধরনের মাছ ধরা সম্পূর্ণ নিষিদ্ধ থাকে। এ সময় অভয়াশ্রমে মাছ আহরণ আইনত দণ্ডনীয় অপরাধ।

এদিকে অভয়াশ্রম সংশ্লিষ্ট এলাকাগুলোতে নিষেধাজ্ঞা চলাকালীন নিবন্ধিত মৎস্যজীবীদের মধ্যে ৮০ কেজি হারে চাল বরাদ্দ দিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

২৮ ফেব্রুয়ারি ২০২২, ০৬:০৭পিএম, ঢাকা-বাংলাদেশ।