• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

কঙ্গোয় বাংলাদেশি শান্তিরক্ষীদের কাজে মুগ্ধ জাতিসংঘ

কঙ্গোয় বাংলাদেশি শান্তিরক্ষীদের কাজে মুগ্ধ জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক

কঙ্গোয় বাংলাদেশি শান্তিরক্ষীদের মানবিক কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেছেন জাতিসংঘ আন্ডার সেক্রেটারির জেনারেল (ইউএসজি) জিন-পিয়েরি ল্যাক্রোইক্স।

মঙ্গলবার স্থানীয় সময় (২২ ফেব্রুয়ারি) দুপুরে ডেমোক্রেটিক রিপাবলিক কঙ্গোতে নিয়োজিত বাংলাদেশি শান্তিরক্ষীদের ক্যাম্প পরিদর্শনকালে তিনি এই প্রশংসা করেন।

এর আগে ডেমোক্রেটিক রিপাবলিক কঙ্গোতে জাতিসংঘ শান্তি মিশনে কর্মরত নর্দান সেক্টর ব্রিগেড কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মুহসিন আলম এনডিসি, পিএসসি এর সঙ্গে কুশল বিনিময় এবং বিভিন্ন শান্তিরক্ষা কর্মকাণ্ড নিয়ে আলোচনা করেন জাতিসংঘ আন্ডার সেক্রেটারির জেনারেল।

ইউএসজি ল্যাক্রোইক্স স্থানীয় সময় ১২টায় জাতিসংঘের একটি বিশেষ বিমানে করে নর্দান সেক্টর ব্রিগেডের অন্তর্ভূক্ত ইতুরি প্রোভিন্সের রাজধানী বুনিয়ায় অবতরণ করেন। বুনিয়া এয়ারপোর্টে বাংলাদেশ শান্তিরক্ষীদের একটি দল তাকে সশস্ত্র সালাম প্রদান করে। এরপর বিশেষ হেলিকপ্টারে করে বিভিন্ন স্থানে ছড়ানো বাংলাদেশি শান্তিরক্ষীদের ক্যাম্পগুলোতে পরিদর্শন করেন।

বাংলাদেশি ক্যাম্প কমান্ডাররা তাকে ওই অঞ্চলের শান্তিরক্ষা কার্যক্রমের বর্তমান পরিস্থিতি সম্পর্কে অবহিত করেন। এরপর জাতিসংঘ আন্ডার সেক্রেটারি জেনারেল বাংলাদেশি শান্তিরক্ষীদের ক্যাম্পের পাশে অবস্থিত ইন্টারনাল ডিসপ্লেসমেন্ট পিপল (IDP) উদ্বাস্তু ক্যাম্পের মানবিক কার্যক্রম দেখে অত্যন্ত অভিভূত হন এবং বাংলাদেশি সেনাদের ভূয়সী প্রশংসা করেন ব্রিগেডিয়ার জেনারেল মুহসিনের কাছে।

এসময় বুনিয়া বিমানবন্দরে বাংলাদেশ শান্তিরক্ষীদের সশস্ত্র সালাম গ্রহণ করেন আন্ডার সেক্রেটারি জেনারেল ল্যাক্রোইক্স। এরপর বিশেষ হেলিকপ্টারে করে বাংলাদেশি শান্তিরক্ষীদের ক্যাম্প ROE-তে গমন করেন। বাংলাদেশি ক্যাম্প কমান্ডাররা এসময় তাকে শান্তিরক্ষা কার্যক্রমের বর্তমান পরিস্থিতি সম্পর্কে ব্রিফিং করেন। এসময় ব্রি. জেনারেল মুহসিনসহ বাংলাদেশ মিশনের অপরাপর শান্তিরক্ষী কর্মকর্তা ও সৈনিকরা উপস্থিত ছিলেন।

এসময় তিনি বাংলাদেশি সেনাদের ক্যাম্পের পাশে স্থাপিত এবং বাংলাদেশিদের তত্ত্বাবধানে থাকা ইন্টারন্যাশনাল ডিসপ্লেসমেন্ট পিপল (IDP) নামক উদ্বাস্তু ক্যাম্প পরিদর্শন করে এর মানবিক ও জনবান্ধব কার্যক্রম দেখে বাংলাদেশি সেনাদের ভূয়সী প্রশংসা করেন। আরওই থেকে আন্ডার সেক্রেটারি জেনারেল বুনিয়ায় পৌঁছে সেখানে অবস্থিত বাংলাদেশ এয়ারফোর্সের (বিএএফ) একটি কন্টিনজেন্ট পরিদর্শন করেন।

তিনি বিএএফের কনফারেন্সে রুমে ইতুরি প্রোভিন্সের বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে এক বৈঠকে মিলিত হন। বৈঠকে ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর ডিফেন্স মিনিস্টার ক্রিসপিন আটমাসহ আরো উপস্থিত ছিলেন স্পেশাল রিপ্রেজেন্টেটিভ অব সেক্রেটারি জেনারেল (SRSG) মিস বিনটো কিয়েটা, ডেপুটি স্পেশাল রিপ্রেজেন্টেটিভ অব সেক্রেটারি জেনারেল (DSRSG) কাশিম ডায়াগনে, ফোর্স কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল আফোনসা দ্য কোস্তা।

অনুষ্ঠানে নর্দার্ন সেক্টর ব্রিগেড কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মুহসিন আলম বলেন, বাংলাদেশ শান্তিরক্ষী বাহিনীর শান্তিরক্ষা কার্যক্রমের জন্য যথোপুক্ত প্রশিক্ষণ এবং অভিজ্ঞতা রয়েছে। এ কারণে বাংলাদেশ শান্তিরক্ষী বাহিনীর কার্যক্রম সকল মহলে প্রশংসিত হচ্ছে। আমাদের এই অগ্রযাত্রা আরো বেগবান হবে বলে আমার দৃঢ় বিশ্বাস রয়েছে।

প্রসঙ্গত, ২০০৩ সাল থেকে বাংলাদেশ শান্তিরক্ষী বাহিনী প্রশংসনীয় দক্ষতা, সফলতা ও সুনামের সঙ্গে কঙ্গোতে শান্তি মিশন পরিচালনা করে আসছে। এখানে বাংলাদেশে শান্তিরক্ষী বাহিনী ইউএন সদর দপ্তরের ম্যান্ডেট এবং মনুস্কো ফোর্স সদর দপ্তরের কৌশলগত অগ্রগণ্যতা অনুযায়ী কাজ করে সর্বক্ষেত্রে সুনাম অর্জন করতে সক্ষম হয়েছে।

২৪ ফেব্রুয়ারি ২০২২, ১০:৪৭এএম, ঢাকা-বাংলাদেশ।