• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

ইউক্রেনে কেমন আছেন বাংলাদেশিরা!

ইউক্রেনে কেমন আছেন বাংলাদেশিরা!

প্রতিকী ছবি

সেন্ট্রাল ডেস্ক

ইউক্রেনের পূর্বাঞ্চলের বিদ্রোহী নিয়ন্ত্রিত দু’টি রুশপন্থি অঞ্চলকে স্বাধীন দেশের মর্যাদা দিয়েছে রাশিয়া। ভ্লাদিমির পুতিনের এমন ঘোষণার পর পশ্চিমা দেশগুলোর সঙ্গে রাশিয়ার চলমান উত্তেজনা নতুন রূপ পেয়েছে। ক্রমেই পরিস্থিতি জটিল থেকে জটিলতর হচ্ছে।

ইউক্রেন ঘিরে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মতো দুই পরাশক্তি যদি যুদ্ধে জড়িয়েই পড়ে তাহলে বিশ্ব পরিস্থিতি কোন দিকে যাবে তা নিয়ে চলছে নানা সমীকরণ। এদিকে এরই মধ্যে বিপজ্জনক পরিস্থিতি এড়াতে বেশ কিছু দেশের নাগরিকদের ইউক্রেন ছাড়ার পরামর্শ দেওয়া হয়েছে।

এরই মধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, অস্ট্রেলিয়া, ইতালি, ইসরায়েল, নেদারল্যান্ডস, জাপান ও ভারত তাদের নাগরিকদের ইউক্রেন ছাড়ার পরামর্শ দিয়েছে। বাংলাদেশও তাদের নাগরিকদের ইউক্রেন ছাড়ার নির্দেশনা দিয়েছে।

গত ১৫ ফেব্রুয়ারি ইউক্রেনে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের অবিলম্বে ইউক্রেন ছাড়ার পরামর্শ দেয় পোল্যান্ডের বাংলাদেশ দূতাবাস।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সাম্প্রতিক অবস্থার পরিপ্রেক্ষিতে ইউক্রেনে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের অবিলম্বে ইউক্রেন ত্যাগ করার পরামর্শ দেওয়া হলো। অন্য কোনো দেশে যেতে না পারলে তারা বাংলাদেশে যেতে পারেন। ঘটনাবলী পর্যবেক্ষণ করে পরবর্তীতে দূতাবাসের পক্ষ থেকে পরামর্শ হালনাগাদ করা হবে।

পোল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সুলতানা লায়লা হোসেনের বরাত দিয়ে বিবিসি বাংলা জানিয়েছে, ইউক্রেনে আনুমানিক প্রায় এক থেকে দেড় হাজার বাংলাদেশি রয়েছেন। তারা উৎকণ্ঠিত ও চরম আতঙ্কের মধ্যে দিন পার করছে।

রাষ্ট্রদূত লায়লা হোসেন জানিয়েছেন, বাংলাদেশি নাগরিকেরা পুরো ইউক্রেনে ছড়িয়ে ছিটিয়ে আছে। যে কারণে মূলত সমস্যা বেশি। সবাইকে একত্রিত করা গেলে তাদের নিরাপদে সরিয়ে নেয়া সহজ হতো। বাংলাদেশি নাগরিকদের মধ্যে রয়েছে ব্যবসায়ী, ভ্রমণকারী, শিক্ষার্থী ও গবেষক।

২৩ ফেব্রুয়ারি ২০২২, ০৬:৩৫পিএম, ঢাকা-বাংলাদেশ।