• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

শরীফ উদ্দিনের পাশে ১০ আইনজীবী, যা বললেন হাইকোর্ট

শরীফ উদ্দিনের পাশে ১০ আইনজীবী, যা বললেন হাইকোর্ট

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক

দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপসহকারী পরিচালক পদ থেকে চাকরি হারিয়েছেন মো. শরীফ উদ্দিন। এ নিয়ে তার সহকর্মীদের একটি অংশ সংক্ষুব্ধ। এ ছাড়া আইনজীবীরাও দাঁড়িয়েছেন শরীফ উদ্দিনের পাশে। তারা এ বিষয়ে অবগত করে হাইকোর্টকে চিঠি দিয়েছেন। সেই চিঠির প্রেক্ষিতে হাইকোর্ট বলেছেন, শরীফ উদ্দিনের চাকরি হারানোর ঘটনায় সংক্ষুব্ধ হলে যথাযথ আবেদন নিয়ে আসতে পারেন।

পাশাপাশি মো. শরীফ উদ্দিনের জীবনের নিরাপত্তাসহ প্রয়োজনীয় আদেশের আরজি নিয়ে দেয়া চিঠির পরিপ্রেক্ষিতে মঙ্গলবার হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ সংশ্লিষ্ট দশ আইনজীবীকে দরখাস্ত করার জন্য বলেছেন।

এর আগে শরীফের বিষয়ে ওই আরজি নিয়ে ২০ ফেব্রুয়ারি সুপ্রিমকোর্টের আইনজীবী মোহাম্মদ শিশির মনিরসহ ১০ আইনজীবী হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চে এবং সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে ওই চিঠি দেন।

হাইকোর্ট রুলসের (সংশোধিত) বিধি অনুসারে সংবিধানের ১০২ অনুচ্ছেদ অনুযায়ী আবেদন (রিট) হিসেবে বিবেচনা করার আরজি জানানো হয় চিঠিতে।

সকালে আদালতের কার্যক্রম শুরু হলে চিঠির বিষয়টি বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে উত্থাপন করেন আইনজীবী মোহাম্মদ শিশির মনির।

শুরুতে আইনজীবী শিশির মনির বলেন, ‘আদালতের কাছে একটি চিঠি দেয়া হয়েছে। এর কপি পেয়েছেন কি?’ তখন আদালত বলেন, ‘ইয়েস। আমরা দেখেছি। আপনি যদি মনে করেন, তা হলে রিট করেন। এতে অসুবিধা কোথায়?’

আইনজীবী শিশির মনির বলেন, ‘হাইকোর্ট রুলস অনুসারে চিঠিটি দাখিল করা হয়েছে।’ তখন আদালত বলেন, ‘আপনার রিট করতে বাধা তো নেই। যথাযথ আবেদন নিয়ে আসতে পারেন। আমাদের মাধ্যমে সুয়োমোটো (স্বতঃপ্রণোদিত) না করে আপনি আবেদন নিয়ে আসতে পারেন, যদি আপনি প্রকৃত অর্থে দুদকের ওই কার্যক্রম নিয়ে সংক্ষুব্ধ হয়ে থাকেন।’

তখন আইনজীবী শিশির মোহাম্মদ মনির বলেন, ‘কোনো সমস্যা নেই।’

প্রসঙ্গত, সম্প্রতি দুদকের উপসহকারী পরিচালক পদ থেকে বরখাস্ত হয়েছেন শরীফ উদ্দিন। এ ঘটনায় তার সহকর্মীদের একাংশ শরীফ উদ্দিনের স্বপদে বহালের দাবিতে মানববন্ধন করেছেন।

২২ ফেব্রুয়ারি ২০২২, ০৫:০৫পিএম, ঢাকা-বাংলাদেশ।