• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

২৭ বছর আগে লেখা শিক্ষক-ছাত্রের যেই চিঠি ভাইরাল

২৭ বছর আগে লেখা শিক্ষক-ছাত্রের যেই চিঠি ভাইরাল

ছবি- চিঠির নমুনা

ফিচার ডেস্ক

তথ্যপ্রযু্িক্তর এই আধুনিক যুগে কত কিছুই না ভাইরাল হচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিদিনই কত রকম কি ছড়িয়ে পড়ছে। ব্যতিক্রমী ছবি, ভিডিও ও ঘটনা ভাইরাল হওয়া এখন স্বাভাবিক হয়ে দাঁড়িয়েছে। তবে এবার এক শিক্ষকের হাতে লেখা একটি চিঠি ভাইরাল হয়েছে। ১৯৯৪ সালের ২ মে যে চিঠিটি নিজের ছাত্রের উদ্দেশ্যে লিখেছিলেন এক শিক্ষক। আজ ২৭ বছর পর সেই চিঠি দাপিয়ে বেড়াচ্ছে নেট দুনিয়া।

চাপাইনবাবগঞ্জ সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. তরিকুল ইসলামের লেখা চিঠিতে উঠে এসেছে একজন শিক্ষকের সফল হওয়ার নেপথ্য কৌশল। যেই চিঠিতে নিজের ছাত্র মো. ইলিয়াস হোসনকে তিনি সফল শিক্ষক হওয়ার কৌশল বাতলে দিয়েছেন।

চিঠিতে প্রফেসর মো. তরিকুল ইসলাম লিখেছেন-

‘স্নেহের ইলিয়াস, দোয়া ও স্নেহাশীষ নিও। ২৭/৪ এ লেখা তোমার চিঠি পেলাম। খুবই খুশি হয়েছি তোমার চিঠি পেয়ে। বিশ্ববিদ্যালয়ে তোমার নিয়োগের খবরটা রেজাউল মারফত আগেই পেয়েছিলাম। পড়াশুনায় তোমার নিষ্ঠা, পরিশ্রম এবং অধ্যবসায়ের ফল তুমি পেয়েছ। খুবই আনন্দের কথা। তোমাকে অনুপ্রেরণা জানানোর একটি মাত্র কথা- ‘শিক্ষক হিসেবে সাফল্যের চাবিকাঠি নিহিত আছে প্রচুর পড়াশুনার মধ্যে। কাজেই পড়, প্রচুর পড়াশুনা কর। শুধু নিজের বিষয়ই নয়, যখন যা সামনে আসবে তাই পড়। অবশ্য নিজের বিষয়টার প্রতি অখন্ড মনোযোগ রাখার পর।’

চিঠির পরবর্তী অংশে প্রফেসর তরিকুল ইসলাম তার প্রিয় ছাত্রকে ব্যক্তিগত কিছু বিষয় অবগত করেছেন।

প্রফেসর মো. তরিকুল ইসলামের হাতে লেখা চিঠিটি অনেক পুরনো। কিন্তু তাঁর লেখা চিঠির ভাষা ও উপদেশ যেন সদা সত্য ও নতুন।

 

এবি/এসএন

০২ আগস্ট ২০২১, ০৩:২৬পিএম, ঢাকা-বাংলাদেশ।