• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

বই মেলায় ড. লিপন মুস্তাফিজের তিন বই

বই মেলায় ড. লিপন মুস্তাফিজের তিন বই

নিজস্ব প্রতিবেদক

অমর একুশে বইমেলা ২০২২-এ ড. লিপন মুস্তাফিজের তিনটি নতুন বই এসেছে। প্রকাশনী সংস্থা স্টুডেন্ট ওয়েজ গবেষণাধর্মী বই অনলাইন নিরাপত্তায় সাইবার সিকিউরিটি, সবুজ অর্থনীতিঃ উদ্যোগ ও উদ্যোক্তা এবং বর্ষাদুপুর মেলায় এনেছে কবিতার বই অনাঘ্রাতা।

কবিতার বই অনাঘ্রাতা সম্পর্কে ড. লিপন মুস্তাফিজ দৈনিক আমরাই বাংলাদেশকে বলেন, ২০২০ এবং ২০২১ সালে লেখা মূলত প্রেমের কবিতা। কিছু কবিতার সিরিজ আছে। ছন্দে আবার কিছু গদ্যে লেখা। মানব প্রেমকে নারী ও পুরুষ এর দৃষ্টিতে তুলে আনা হয়েছে।

প্রবন্ধের সবুজ অর্থনীতিঃ উদ্যোগ ও উদ্যোক্তা সম্পর্কে লেখক বলেন, মূলত দেশ রুপান্তর এ প্রকাশিত ২০২১ সালের প্রবন্ধ, এর বাইরে দু একটি অন্য অন লাইনে প্রকাশিত, এখানে আমি আমাদের দেশের গ্রামীণ অর্থনীতি যেমন কলাগাছের বাকল থেকে সূতা, কচুরিপানা থেকে স্যানিটারি ন্যাপকিন, সুপারীর খোল থেকে ওয়ান টাইম প্লেট কি করে হয়। স্বল্প পুজিতে কি করে উদ্যক্তা হতে পারে, তার দিক তুলে ধরেছি। SDG, পরিবেশের সাথে খাপ খেতে পারে এমন অর্থনৈতিক দিক আলোচনা করেছি।

গবেষণাধর্মী বই অনলাইন নিরাপত্তায় সাইবার সিকিউরিটি বইটি যৌথভাবে লিখেছেন ড. লিপন মুস্তাফিজ ও দৈয়দ সুলতান। এই বই সম্পর্কে লেখক বলেন, আসলে সবাই তো অনলাইনে থাকে, কাজ করে, কি করে, কীভাবে অন লাইন ব্যবহার কড়া যেতে পারে, সোশ্যাল মিডিয়াতে আমরা নানা ধরণের ঝুঁকি এড়িয়ে চলতে পারি , তাঁর গাইড লাইন দেয়া আছে।

ড. লিপন মুস্তাফিজের জন্ম ১৯৭৪ সালে, ঝিনাইদহ জেলায়। পড়াশোনা করেছেন দিনাজপুর জিলা স্কুল, ঢাকা কলেজ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। যুক্তরাজ্য থেকে তিনি মানব সম্পদ ব্যবস্থাপনাতে এমবিএ ও আর্থিক ব্যবস্থাপনাতে এমএসসি ডিগ্রী লাভ করেন। দেশে ফিরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে পিএইচডি অর্জন করেন। তিনি একটি সরকারী ব্যাংকের নির্বাহী পদে আছেন। বিভিন্ন সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয়ে খন্ডকালীন শিক্ষকতা করেছেন। তিনি 'আষাড়' নামে একটি স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেছেন।

 

২০ ফেব্রুয়ারি ২০২২, ১০:৫৪এএম, ঢাকা-বাংলাদেশ।