• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

ফুল বেচে সহপাঠীদের পাশে দাঁড়াবে শাবি শিক্ষার্থীরা

ফুল বেচে সহপাঠীদের পাশে দাঁড়াবে শাবি শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক

ব্যতিক্রমী আয়োজনের মধ্যদিয়ে পহেলা ফাল্গুন ও ভালোবাসা দিবস পালন করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভিসি বিরোধী আন্দোলনে অংশ নেয়া শিক্ষার্থীরা। সোমবার (১৪ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয় দিবস, পহেলা ফাল্গুন ও ভালোবাসা দিবসকে সামনে রেখে ক্যাম্পাসে ফুল বিক্রির উদ্যোগ নেয় তারা।

শিক্ষার্থীরা জানিয়েছেন, বিক্রি হওয়া ফুলের টাকা গত ১৬ জানুয়ারি ভিসি বিরোধী মিছিলে পুলিশের হামলায় আহত শিক্ষার্থীদের চিকিৎসায় ব্যয় করা হবে। এ ছাড়া ভিসি বিরোধী আন্দোলনের সময়কার বিভিন্ন স্থিরচিত্র নিয়ে একটি প্রদর্শনীরও আয়োজন করে শিক্ষার্থীরা।

এদিকে নানা আয়োজনের মধ্যদিয়ে শাবির ৩১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। দিবস উপলক্ষ্যে সোমবার আনন্দ শোভাযাত্রা, পতাকা উত্তোলন ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

শাবির ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এসব কর্মসূচির উদ্বোধন করেন। বিশ্ববিদ্যালয় দিবসের শোভাযাত্রাটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক সমূহ প্রদক্ষিণ শেষে মুক্তমঞ্চে সমবেত হয়। পরে সেখানে কেক কেটে এবং বেলুন উড়িয়ে বিশ্ববিদ্যালয় দিবসের উৎসব করা হয়।

এ সময় বিশ্ববিদ্যালয়ের ভিসি ছাড়াও, শিক্ষক ও প্রশাসনিক কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। ভিসিবিরোধী আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীরা এ আয়োজনে অংশগ্রহণ করেনি। তবে ছাত্রলীগের নেতাকর্মীরা বিশ্ববিদ্যালয় দিবসের সব উদযাপনে অংশ নেন।

এসময় ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, 'সম্প্রতি শিক্ষার্থীদের পড়াশোনায় যে ক্ষতি হয়েছে, তা পুষিয়ে নিতে সবাই একযোগে কাজ করব।'

প্রসঙ্গত, গত ১৩ জানুয়ারি হল প্রভোস্টের পদত্যাগের দাবিতে শাবিতে আন্দোলন শুরু হয়। পরে ১৬ জানুয়ারি শিক্ষার্থীদের ওপর পুলিশ হামলা করে। এরপর শিক্ষার্থীরা ভিসিবিরোধী আন্দোলনে নামে। ফলে ১৬ জানুয়ারি থেকেই শাবিতে অনির্দ্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা স্থগিত করে আবাসিক হল বন্ধ করে দেয়া হয়।

পরে ভিসির পদত্যাগের দাবিতে ১৯ জানুয়ারি থেকে ২৪ শিক্ষার্থীর আমরণ অনশন কর্মসূচি শুরু করে। ২৬ জানুয়ারি অধ্যাপক ড. জাফর ইকবাল ও ড. ইয়াসমীন হকের মধ্যস্থতায় সরকারের আশ্বাসে কর্মসূচি স্থগিত করে শিক্ষার্থীরা।

 

এবি/এসএন

১৪ ফেব্রুয়ারি ২০২২, ০৬:৫৭পিএম, ঢাকা-বাংলাদেশ।