• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

জিপিএ-৫ পাওয়া সোয়া লাখ শিক্ষার্থী পাবেন না বিশ্ববিদ্যালয়

জিপিএ-৫ পাওয়া সোয়া লাখ শিক্ষার্থী পাবেন না বিশ্ববিদ্যালয়

প্রতিকী ছবি

নিজস্ব প্রতিবেদক

এবারের (২০২১ সালের) এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। রবিবার (১৩ ফেব্রুয়ারি) প্রকাশিত ফলাফলে মোট পাসের হার ৯৫ দশমিক ২৬ শতাংশ। এবছর জিপিএ-৫ পেয়েছেন এক লাখ ৮৯ হাজার ১৬৯ শিক্ষার্থী। সর্বোচ্চ ফলাফল পেয়ে অনেকেই উচ্ছসিত, মেতেছেন উল্লাসে। কিন্তু অসংখ্য শিক্ষার্থীর মনে ভর করেছে বিষাদের ছায়া। কারণ, জিপিএ-৫ পাওয়া প্রায় এক লাখ ২৫ হাজার শিক্ষার্থী পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবেন না। আসন সীমিত থাকায় এ নিয়ে দেখা দিয়েছে নতুন জটিলতা।

জানা গেছে, দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে আসন আছে ৬০ হাজার। সরকারি মেডিকেল কলেজে এ সংখ্যা তিন হাজারের সামান্য বেশি। কিন্তু এবার জিপিএ-৫ পেয়েছেন এক লাখ ৮৯ হাজার শিক্ষার্থী। ফলে জিপিএ-৫ পেয়েও পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পাবেন না প্রায় এক লাখ ২৫ হাজারের বেশি শিক্ষার্থী।

এদিকে করোনা মহামারির মধ্যে বিষয় ও নম্বর কমিয়ে এইচএসসি ও সমমানের পরীক্ষা নেয়া হয়। তাই শিক্ষামন্ত্রী দীপু মনি চাইছেন, মেডিকেল ও বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষাও যেন এই পাঠ্যসূচির ওপর ভিত্তি করে নেয়া হয়।

সম্প্রতি শিক্ষামন্ত্রী বলেছেন, এইচএসসি ও সমমানের পরীক্ষা যে পাঠ্যসূচির (পুনর্বিন্যাস করা সংক্ষিপ্ত পাঠ্যসূচি) ভিত্তিতে হয়েছে, সেই পাঠ্যসূচির ওপরই মেডিকেল ও বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা হওয়া যৌক্তিক ও সঠিক। তার মনে হয় না এর বাইরে কেউ ভর্তি পরীক্ষা নেবেন। কেউ চাইলে তাদের অনুরোধ করা হবে।

এছাড়াও দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার পক্ষেও মত রয়েছে ডা. দীপু মনি। তিনি বলেছেন, বৈশ্বিক চিন্তা করলে বিশ্ববিদ্যালয়গুলো দ্বিতীয়বার পরীক্ষা নিতে পারে। তাদের ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত তারাই নেবে। তবে আমরা বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে এ বিষয়ে আলাপ করব।

 

এবি/এসএন

১৪ ফেব্রুয়ারি ২০২২, ০৪:৪৭পিএম, ঢাকা-বাংলাদেশ।