• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

পা দিয়ে লিখে জিপিএ-৫ পেলেন সেই তামান্না

পা দিয়ে লিখে জিপিএ-৫ পেলেন সেই তামান্না

নিজস্ব প্রতিবেদক

অদম্য তামান্না। পা দিয়ে লিখে পিইসি, জেএসসি ও এসএসসিতে পেয়েছিলেন জিপিএ-৫। এবার এইচএসসি পরীক্ষায়ও তিনি জিপিএ-৫ পেয়েছেন। হাত না থাকলেও পা দিয়ে লিখেই সফলতার তুঙ্গে তামান্না আক্তার নুরা।

তামান্নার গ্রামের বাড়ি যশোরের ঝিকরগাছা উপজেলার বাঁকড়া ইউনিয়নের আলীপুর গ্রামে। তার বাবার নাম রওশন আলী। মা খাদিজা পারভীন শিল্পী।

রবিবার (১৩ ফেব্রুয়ারি) এইচএসসি পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়। ফলাফলে তামান্না জিপিএ-৫ অর্জন করেছেন।

স্থানীয়রা জানিয়েছে, তামান্নার বাবা স্থানীয় ছোট পোদাউলিয়া দাখিল মাদরাসার (নন এমপিও) বিএসসির শিক্ষক। মা গৃহিণী। তিন সন্তানের মধ্যে তামান্না সবার বড়।

তামান্নার বাবা বলেন, ‘আমার মেয়ের স্বপ্ন সে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়বে। সে বিসিএস ক্যাডার হয়ে দেশের সেবা করতে চায়। কিন্তু আমার আর্থিক অনটনের কারণে তাকে ভালো সাপোর্ট দিতে পারিনা। জানি না ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য প্রস্তুতি নেয়ার খরচ যোগাতে পারব কিনা।’

তিনি আরও জানান, পরিবারের আর্থিক অনটনের কথা জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছেন তামান্না। নিজের পড়াশুনা চালিয়ে নেয়ার জন্য সহায়তা চেয়েছেন চিঠিতে।

বাঁকড়া ডিগ্রি কলেজের অধ্যক্ষ সামছুর রহমান বলেন, ‘তামান্না আমাদের কলেজের শিক্ষার্থী। তার মেধার প্রশংসা আমাদের কলেজ শিক্ষকরা প্রায় করেন। তামান্না জন্মপ্রতিবন্ধী হয়েও নানান প্রতিবন্ধকতা জয় করেছে। সে দেখিয়ে দিয়েছে সমাজকে। শুধু পড়াশোনা না, তামান্না ভালো ছবিও আঁকে। এমনকি কম্পিউটার প্রযুক্তিতেও সে দক্ষ। জন্ম থেকেই তার দুটি হাত ও একটা পা নেই। অথচ একটা পা দিয়েই তামান্নার জীবনযুদ্ধ চলছে। তার পাশে সহযোগিতার হাত বাড়ানোর আহ্বান জানাই।’

 

এবি/এসএন

১৩ ফেব্রুয়ারি ২০২২, ০৫:৪৩পিএম, ঢাকা-বাংলাদেশ।