• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ব্যতিক্রমী রাজনীতিক ‘মানু মজুমদার’

ব্যতিক্রমী রাজনীতিক ‘মানু মজুমদার’

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক

মানু মজুমদার। একজন ব্যতিক্রমী সংসদ সদস্য। হাওরের দেশ নেত্রকোনার মাটি জলে বেড়ে উঠেছেন মানু মজুমদার। বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে সব বিতর্কের উর্ধ্বে ছিলেন এই মানুষটি। কর্মগুণে সংসদ সদস্য হিসেবে নিজ এলাকায় পেয়েছেন ব্যাপক জনপ্রিয়তা।

সংক্ষেপে সংসদ সদস্য মানু মজুমদারের জীবনী

নেত্রকোনার প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তিত্ব মানু মজুমদার পেশায় ব্যবসায়ী। তিনি ২০১৮ সালে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নেত্রকোনা-১ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন লাভ করেন। নৌকা প্রতীকে নির্বাচনে অংশ নিয়ে তিনি বিপুল ভোটে জয়লাভ করেন। সংসদ সদস্য হিসেবে তিনি একবারই নির্বাচনে অংশ নিয়েছেন এবং জয়লাভ করেছেন।

পরিচয় ও জন্ম

মানু মজুমদার স্বশিক্ষিত। তিনি নেত্রকোনার প্রতিষ্ঠিত একজন ব্যবসায়ী। নেত্রকোনায় জন্মগ্রহণ করেন মানু মজুমদার। তবে রাজনৈতিক আন্দোলনে তিনি নেত্রকোনার কলমাকান্দা থেকে প্রথম নেতৃত্ব দেন।

রাজনৈতিক জীবন

যুবক বয়স থেকেই তিনি বাংলাদেশ আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত। কখনো দল ত্যাগ করেননি। আওয়ামী লীগের দুর্দিনেও নেত্রকোনার রাজনীতিতে সরব থেকেছেন মানু মজুমদার। ১৯৭৫ এর ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারের হত্যা করা হয়। ওই সময় আওয়ামী লীগের অনেক বড় বড় নেতাও গা ঢাকা দেন। কিন্তু মানু মজুমদার ছিলেন ব্যতিক্রম।

ন্যাক্কারজনক ও বর্বরোচিত হত্যাকাণ্ডের প্রতিবাদে নেত্রকোনার রাজপথে একাই নেমে আসেন। জেলার কলমাকান্দায় তিনি প্রতিবাদ আন্দোলন গড়ে তোলেন। পরে ১৯৮১ সালে তৎকালীন ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত সহকারি হিসেবে নিযুক্ত হন মানু মজুমদার।

তথ্যসূত্র: উইকিপিডিয়া

 

এবি/এসএন

৩০ জুলাই ২০২১, ০৪:২২পিএম, ঢাকা-বাংলাদেশ।