• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

ফেব্রুয়ারির শেষে আসতে পারে এমপিওভুক্তির ঘোষণা

ফেব্রুয়ারির শেষে আসতে পারে এমপিওভুক্তির ঘোষণা

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক

শিগগিরই বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তির ঘোষণা আসতে পারে। গত দুই বছর বেসরকারি কোনো শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়নি। সংশ্লিষ্টরা জানিয়েছেন, চলতি মাসের শেষে অথবা আগামী মাসের শুরুতে এমপিওভুক্তির নতুন ঘোষণা আসতে পারে।

সূত্র জানায়, নতুন অর্থবছরে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করতে এরই মধ্যে আবেদন গ্রহণ করা হয়েছে। সব মিলিয়ে এমপিওভুক্তির জন্য প্রায় ৬ হাজার আবেদন জমা হয়েছে। এসব আবেদনের মধ্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এবং ডিগ্রি স্তরের ৩ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। বাকি ৩ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান কারিগরি, ভোকেশনাল ও মাদ্রাসা স্তরের।

বর্তমানে আবেদনগুলোর শেষ পর্যায়ের যাচাই-বাছাই এবং জেলা পর্যায় থেকে আবেদন করা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর রিপোর্ট সংগ্রহের কাজ চলছে। নতুন শিক্ষাসচিব যোগদান করায় এ সংক্রান্ত কাজ কিছুটা বিলম্ব হলেও চলতি মাসের শেষ নাগাদ এমপিওভুক্তির ঘোষণা দিতে জোরেসোরে কাজ চলছে।

এ বিষয়ে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিও যাচাই-বাছাই কমিটির আহ্বায়ক এবং শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (মাধ্যমিক-২) ফৌজিয়া জাফরীন গণমাধ্যমকে বলেন, নতুন এমপিওভুক্তির কাজের যথেষ্ট অগ্রগতি হয়েছে। এখন তা শেষের দিকে। ফেব্রুয়ারির মধ্যেই এমপিওভুক্তির ঘোষণা দেয়া হতে পারে।

প্রসঙ্গত, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষক কর্মচারীদের বেতন-ভাতা বাবদ যে অর্থ সরকার দিয়ে থাকে, তাকে ইংরেজিতে বলা হয় মান্থলি পেমেন্ট অর্ডার বা এমপিও। শিক্ষাপ্রতিষ্ঠানের জনবল অনুযায়ী সরকার এই সহায়তা দেয়। এর আগে গত বছরের ৩০ সেপ্টেম্বর বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) এমপিওভুক্ত করতে গণবিজ্ঞপ্তি প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়।

 

এবি/এসএন

০৫ ফেব্রুয়ারি ২০২২, ০৪:৪২পিএম, ঢাকা-বাংলাদেশ।