• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

পাচারের শিকার নারী শিশুসহ ১৩ বাংলাদেশি উদ্ধার

পাচারের শিকার নারী শিশুসহ ১৩ বাংলাদেশি উদ্ধার

প্রতিকী ছবি

আন্তর্জাতিক ডেস্ক

ট্রেনে পাচারের শিকার পাঁচ শিশুসহ ১৩ বাংলাদেশিকে উদ্ধার করেছে ভারতীয় আইনশৃঙ্খলা বাহিনী। ভারতের নাগপুর রেলওয়ে স্টেশনে আহমেদাবাদগামী ট্রেন থেকে গত মঙ্গলবার রাতে তাদের উদ্ধার করা হয়। পাঁচ শিশুসহ ১৩ জনের দলটিকে গুজরাটে যৌনকর্মী ও সস্তায় শ্রমিক হিসেবে কাজে লাগানোর উদ্দেশ্যে পাচার করা হয় বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম দ্য হিন্দু।

দ্য হিন্দু জানায়, ভারতের সিটি পুলিশ এবং অ্যান্টি টেরোরিজম স্কোয়াডের যৌথ একটি দল গোপনসূত্রে খবর পেয়ে ২৩ নভেম্বর নাগপুর স্টেশনে অভিযান চালিয়ে তাদের উদ্ধার করে। পশ্চিমবঙ্গের হাওড়া থেকে ট্রেনটি আহমেদাবাদের উদ্দেশ্যে যাচ্ছিল।

নারী ও শিশুদের উদ্ধারের পর পুলিশ তাদের থেকে জাল ভারতীয় আধার কার্ড উদ্ধার করে। দলটিকে জিজ্ঞাসাবাদের জন্য পুলিশের অপরাধ বিভাগে নেওয়া হয়েছে। পুলিশের মতে, বাংলাদেশি নাগরিকদের দলটি জাল নথিপত্র নিয়ে ভারতে প্রবেশ করে।

এদের মধ্যে নয়জনকে শ্রমিক হিসেবে এবং দুজন মেয়েকে যৌনকর্মী হিসেবে কাজ করানোর জন্য আহমেদাবাদে নিয়ে যাওয়া হচ্ছিল। এঘটনায় জড়িত সন্দেহে পাচারকারী দলের দুই সদস্যকে চিহ্নিত করেছে পুলিশ। এদের মধ্যে একজন ভারতের পশ্চিমবঙ্গের বাসিন্দা।

জানা গেছে, উদ্ধারকৃতদের দেশে ফেরত পাঠানো হবে। এছাড়া ভারতীয় দণ্ডবিধি এবং ফরেনার্স অ্যাক্টের অধীনে অভিযুক্তদের অপরাধের বিষয়টি নথিভুক্ত হবে।

ভারতীয় পুলিশ কর্মকর্তা ডিসিপি পণ্ডিত গণমাধ্যমকে জানান, "পাচারকারী দলটি বাংলাদেশ থেকে অবৈধভাবে মানুষ নিয়ে আসে এবং তাদের জন্য জাল পাসপোর্ট, আধার এবং প্যান নথি তৈরি করে। এ ধরনের দলের বিরুদ্ধে পুলিশ আরও কঠোর অবস্থান গ্রহণ করবে।"

 

এবি/এসএন

২৫ নভেম্বর ২০২১, ০৩:২৮পিএম, ঢাকা-বাংলাদেশ।